Dr. Neem on Daraz
Victory Day

হোয়াটসঅ্যাপে যে ভুলে হ্যাকিংয়ের শিকার হতে পারেন


আগামী নিউজ | আগামীনিউজ ডেস্ক প্রকাশিত: মার্চ ১৬, ২০২০, ০৫:১৯ পিএম
হোয়াটসঅ্যাপে যে ভুলে হ্যাকিংয়ের শিকার হতে পারেন

ঢাকা : বেশ কয়েক বছর ধরে ফ্রি অডিও/ভিডিও কল এবং অনলাইন চ্যাটিংয়ের জন্য তুমুল জনপ্রিয় মাধ্যম হলো হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপের অসাধারণ কিছু ফিচার শুরু থেকেই ব্যবহারকারীদের আকৃষ্ট করতে সমর্থ হয়। এছাড়াও জনপ্রিয়তা ধরে রাখতে প্রতিনিয়তই তারা নতুন ফিচার যুক্ত করার কাজ চালিয়ে যাচ্ছে।

তবে সম্প্রতি তথ্যপ্রযুক্তি গবেষকরা হোয়াটসঅ্যাপের নিরাপত্তা নিয়ে নতুনভাবে উদ্বেগ প্রকাশ করছেন। আর তাদের এ উদ্বেগের কারণ হলো, অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে কোনোরকম এনক্রিপশন ছাড়াই গুগল ড্রাইভে ব্যাকআপ হয়ে যায় হোয়াটসঅ্যাপের চ্যাট।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের চ্যাট ব্যাকআপ ডেটা সেভ হয় গুগল ড্রাইভে আর আইফোন ব্যবহারকারীদের চ্যাট ব্যাকআপ সেভ হয় আই ক্লাউডে। আইফোন আই ক্লাউডে হোয়াটসঅ্যাপের ডেটা সেভ করার আগে এনক্রিপশন করে নেয়। ফলে নিরাপত্তা নিয়ে আর কোনো প্রশ্নই থাকে না। কিন্তু অ্যান্ড্রয়েড সিস্টেম চালিত ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ ডেটা গুগল ড্রাইভে কোনোরকম এনক্রিপশন ছাড়াই সেভ হয়। যা বিরাট বড় রকমের নিরাপত্তা ঝুঁকি। যদিও হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে যে, তারা এই বিষয়টি সমাধানের কাজ চালিয়ে যাচ্ছে। তবে কবে নাগাদ এ সমস্যার সমাধান তারা করতে পারবে এটা নিশ্চিত করে জানায়নি।

যারা অ্যান্ড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন তাদের প্রতি বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে-

* গুরুত্বপূর্ণ কোনো চ্যাট ব্যাকআপ রাখতে হলে ব্যাকআপ এক্সপোর্ট করে অন্যকোথাও সেভ করে রাখুন।

* অটো সেভ এবং অটো ব্যাকআপ অপশনটি বন্ধ করে রাখুন।

* অটোমেটিক্যালি সমস্ত মিডিয়া ফাইল গ্যালারিতে সেভ করে রাখার অপশনটিও ডিজঅ্যাবল করে রাখুন। এতে করে আপনার ডিভাইস স্টোরেজও অনেকটা ফাঁকা থাকবে। দরকারি কোনো ফাইল, ছবি বা ভিডিও সেভ করতে হলে সেটা ম্যানুয়ালি করে নিন।

যতদিন না হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এই সমস্যার সমাধান করতে না পারছে ততদিন পর্যন্ত নিজেকে হ্যাকারদের হাত থেকে নিরাপদ রাখতে উপরের পরামর্শগুলো মেনে চলুন।

আগামীনিউজ/হাসি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে