Dr. Neem on Daraz
Victory Day

নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম ‘থ্রেডস’ চালু করবেন যেভাবে


আগামী নিউজ | তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: জুলাই ৭, ২০২৩, ০৯:৫৩ এএম
নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম ‘থ্রেডস’ চালু করবেন যেভাবে

ঢাকাঃ ইলন মাস্কের টুইটারকে টক্কর দিতে ‘থ্রেডস’ নামের একটি সামাজিক যোগাযোগ অ্যাপ এনেছেন মেটা প্রধান মার্ক জুকারবার্গ। বিশ্বের বিভিন্ন প্রান্তে অ্যাপটি লঞ্চ করা হয়েছে। এরইমধ্যে তা গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে।

আর ডাউনলোড শুরু হতেই একপ্রকার ঝড় উঠেছে বিশ্বজুড়ে। থ্রেডস অ্যাপটি লঞ্চের মাত্র ১২ ঘণ্টার মধ্যেই ৩ কোটি ডাউনলোডের নজির সৃষ্টি করেছে। মেটা এই অ্যাপটিকে ইনস্টাগ্রামের এক্সটেনশন হিসেবেই নিয়ে এসেছে। এর ফিচারগুলোর অনেকাংশেই মিল রয়েছে টুইটারের সঙ্গে। ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের থ্রেডস-এর প্রতি আকৃষ্ট করতে প্রথম থেকেই স্বয়ংক্রিয়ভাবে ব্লু টিক দেওয়া হচ্ছে।

অন্যান্য প্লাটফর্মের মতো থ্রেডস অ্যাপেও লাইক দেয়া, রিপোস্ট করা, রিপ্লাই দেয়া ও শেয়ার করার সুযোগ রয়েছে।

সম্প্রতি টুইটার কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয় এবার থেকে নির্দিষ্টসংখ্যক টুইট দেখতে পাবেন ব্যবহারকারীরা। বেশি পোস্ট দেখার জন্য গুনতে হবে অতিরিক্ত অর্থ। এক্ষেত্রে নন-ভেরিফায়েড অ্যাকাউন্ট হোল্ডাররা দিনে এক হাজারের বেশি টুইট দেখতে পারবেন না। আর ভেরিফায়েডরা দিনে ১০ হাজার টুইট দেখতে পারবেন। মাস্কের নতুন এই ঘোষণায় ক্ষুব্ধ হয়েছিলেন ব্যবহারকারীরা। আর এরই সুযোগ নিয়েছেন মেটার বস জাকারবার্গ।

নতুন সোশ্যাল মিডিয়ায় স্বাদ পেতে এক নজরে দেখে নেওয়া যাক মেটা থ্রেডস অ্যাপের সাইন আপ পদ্ধতি।

সর্বপ্রথম প্লে স্টোরে গিয়ে সার্চ করতে হবে 'Threads an Instagram app'
তারপর অ্যাপটি ইনস্টল করে স্ক্রিনের নিচে 'Log in with Instagram' অপশনে ট্যাপ করতে হবে।
এখানে আপনাকে ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ইউজারর নেম ও পাসওয়ার্ড দিতে হবে।

প্রোফাইল সেটআপ করার জন্য দুটি অপশন পাবেন। একটি ইনস্টাগ্রামের প্রোফাইল এখানে ইম্পোর্ট করতে পারবেন যার জন্য 'Import from Instagram' বাটনে ট্যাপ করতে হবে।

আরেকটি আপনি ম্যানুয়ালি নিজের বায়ো, লিংক ও প্রোফাইল পিকচার সেট করতে পারেন।
এই সমস্ত হয়ে গেলে 'Next' বাটনে ক্লিক করতে হবে।

এবার পাবলিক ও প্রাইভেট প্রোফাইলের দুইটি অপশন আসবে। কারও বয়স যদি ১৮ বছরের নিচে হয় তাহলে অটোমেটিক ডিফল্ট অপশন হিসাবে প্রোফাইল প্রাইভেট থাকবে।

ইনস্টাগ্রামে আপনি যাদের ফলো করেন তাদের এই অ্যাপে ফলো করতে পারেন কিংবা প্রক্রিয়াটি স্কিপ করে যেতে পারেন।

সব কাজ হয়ে গেলে 'Join Threads' অপশনে ট্যাপ করতে হবে। এই অ্যাপ সকল ইউজারদের জন্য সম্পূর্ণ ফ্রি।

কীভাবে থ্রেডে পোস্ট আপলোড করবেন?

টুইটারে যেমন টুইট বলা হয় তেমনই এখানে টেক্সট পোস্টকে বলা হয় থ্রেডস। সর্বোচ্চ ৫০০ ক্যারেক্টার আপলোড করতে পারবেন। নতুন থ্রেড আপলোড করার জন্য অ্যাপের হোমস্ক্রিন 'New Thread' বাটনে ক্লিক করে প্রোফাইলে শেয়ার করা যাবে। টেক্সট, ছবি ছাড়া সর্বোচ্চ ৫ মিনিটের ভিডিও আপলোড করতে পারবেন থ্রেডস অ্যাপে।

বুইউ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে