Dr. Neem on Daraz
Victory Day

অন্য চার্জারে চার্জ দিয়ে নিজের ফোনের যে ক্ষতি করছেন


আগামী নিউজ | তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: জুলাই ১৯, ২০২৩, ০২:০৭ পিএম
অন্য চার্জারে চার্জ দিয়ে নিজের ফোনের যে ক্ষতি করছেন

প্রতীকী ছবি

ঢাকাঃ স্মার্টফোন প্রযুক্তির এক অন্যতম আবিষ্কার। এখন আট থেকে আশি প্রায় সবাই বিভিন্ন কারণে স্মার্টফোন ব্যবহার করছেন। সারাক্ষণের সঙ্গী এই স্মার্টফোন শুধু অডিও ভিডিও কল করতেই নয়, বরং ব্যবহার হচ্ছে অনলাইন ক্লাস, মিটিং, বই পড়াসহ নানান কাজে।

তবে স্মার্টফোন সারাক্ষণ আপনার সঙ্গ দিলেও একে ঠিকভাবে যত্ন নেন না অনেকে। বিশেষ করে সময়মতো চার্জ করেন না। আবার অনেকেই যেখানেই যান চার্জার সঙ্গে না থাকলে অন্য ফোনের চার্জার দিয়ে চার্জ করেন। এটি কিন্তু মারাত্মক ভুল। অন্য ফোনের চার্জার দিয়ে স্মার্টফোন চার্জ করে অনেক বড় ক্ষতি হতে পারে ফোনের।

সাধারণত স্মার্টফোনের সঙ্গে চার্জার থাকে। আসলে ফোনের সঙ্গে যে চার্জারটি দেওয়া হয়, তা বিশেষভাবে আপনার ফোনের ব্যাটারি চার্জ করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি আপনার ফোনের জন্য সঠিক আকার, সঠিক ভোল্টেজ এবং এটি সঠিক ধরনের সংযোগকারীর প্লাগে সঙ্গে দেওয়া হয়।

অন্যদিকে ভোল্টেজ খুব কম হলে, এটি আপনার ফোন খুব ধীরে ধীরে চার্জ হবে। ভুল ভোল্টেজ সহ চার্জার ব্যবহার করলে আপনার ফোনের ব্যাটারি অতিরিক্ত গরম হতে পারে, ফলে মোবাইলের সমস্যা তৈরি হতে পারে।

আলাদা চার্জার ব্যবহার করলে বিভিন্ন সমস্যা হতে পারে। যেমন-অন্য চার্জারের ভোল্টেজ খুব বেশি হলে তা আপনার ফোনের ব্যাটারির ক্ষতি করতে পারে। ফলে এই সমস্যা থেকে রেহাই পেতে অবশ্যই মোবাইল চার্জার সঙ্গে রাখুন। যদি আপনার আগের চার্জার নষ্ট হয়ে গেলে একই মডেলের নতুন চার্জার কিনে নিন।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে