Dr. Neem on Daraz
Victory Day

দেশে প্রথম সংবাদ পড়ল এআই ‘অপরাজিতা’


আগামী নিউজ | তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: জুলাই ২০, ২০২৩, ০১:০০ এএম
দেশে প্রথম সংবাদ পড়ল এআই ‘অপরাজিতা’

সংবাদ পাঠ করছে কৃত্রিম বুদ্ধিমত্তার অপরাজিতা। ছবি: সংগৃহীত

ঢাকাঃ বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো সংবাদ উপস্থাপন করল কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ‘অপরাজিতা’। বুধবার (১৯ জুলাই) বেসরকারি টেলিভিশন চ্যানেল২৪-এর সন্ধ্যা ৭টার বুলেটিনে সংবাদ পাঠ করে অপরাজিতা।

বিষয়টি নিয়ে চ্যানেল২৪-এর সিনিয়র নিউজ এডিটর আব্দুল কাইয়ুম তুহিন বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার অনেক ধরনের ইতিবাচক সুবিধার বিষয় উঠে এসেছে। তাই আমরাও চাইছি সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তিগত দিক থেকে তাল মিলিয়ে এগিয়ে চলতে। সে লক্ষ্যেই আমাদের এ আয়োজন। আশা করছি, দেশের ইতিহাসে এক বিল্পব ঘটাবে এআই প্রযুক্তি।

কৃত্রিম বুদ্ধিমত্তার কিংবা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স প্রযুক্তি বিশ্বজুড়ে মানুষের অনেক কাজই সহজ করে দিয়েছে। মানুষের জন্য জটিল অনেক সমস্যা সহজেই সমাধান করে দিচ্ছে এই প্রযুক্তি।

সম্প্রতি বিভিন্ন দেশে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে সংবাদ সঞ্চালনার বিষয়টি লক্ষ্য করা যাচ্ছে। চলতি বছরের এপ্রিলে ‘ফেদা’ নামের কৃত্রিম বুদ্ধিমত্তাকে দিয়ে সংবাদ পাঠ করায় কুয়েত নিউজ।

গত ৯ জুলাই ভারতের একটি বেসরকারি টেলিভিশন, ওড়িশা টেলিভিশন লিমিটেড (ওটিভি) কৃত্রিম বুদ্ধিমত্তাকে দিয়ে সংবাদ পাঠ করায়। যার নাম ছিল লিসা। যা নিয়ে ভারত-বাংলাদেশে রীতিমতো হইচই পড়ে যায়।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে