Dr. Neem on Daraz
Victory Day

নিউজ লিখতে সাংবাদিকদের জন্য নতুন টুল নিয়ে আসছে গুগল


আগামী নিউজ | তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: জুলাই ২১, ২০২৩, ০৪:০৬ পিএম
নিউজ লিখতে সাংবাদিকদের জন্য নতুন টুল নিয়ে আসছে গুগল

ঢাকাঃ সারা বিশ্বে মিডিয়া ইন্ডাস্ট্রিতে সংকট চলছে। চলতি বছরের প্রথম পাঁচ মাসে শুধু যুক্তরাষ্ট্রে ১৭ হাজারের বেশি সাংবাদিক চাকরি হারিয়েছেন। এমন পরিস্থিতিতে সাংবাদিকদের নিউজ আর্টিকেল লিখতে ও গবেষণায় সাহায্য করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সম্পন্ন টুল নিয়ে আসছে গুগল। গুগলের এমন প্রযুক্তির খবরে মিডিয়াপাড়ায় শঙ্কা আরও বাড়ল।

গতকাল বৃহস্পতিবার (২১ জুলাই) ক্যালিফোর্নিয়াভিত্তিক টেক জায়ান্ট জানায়, সাংবাদিকদের শিরোনাম ও বিভিন্নভাবে সংবাদ লেখার ক্ষেত্রে এআই টুল সরবরাহ করতে মিডিয়া আউটলেট, বিশেষ করে ছোট সংবাদমাধ্যমের সঙ্গে কাজ করছে গুগল।

আলজাজিরাকে এক বার্তায় গুগলের মুখপাত্র জেন ক্রাইডার বলেন, ‘আমাদের লক্ষ্য, সাংবাদিকদের এই উদীয়মান প্রযুক্তি এমনভাবে ব্যবহার করার সুযোগ দেওয়া যেন তাদের কাজ ও উৎপাদনশীলতা বাড়ে। যেমনটা আমরা জিমেইল ও গুগল ডক্স ব্যবহারকারীদের দিচ্ছি।’ তবে এ বিষয়ে গুগল এখনো একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।

জেন ক্রাইডার আরও বলেন, ‘সহজভাবে বলতে গেলে এই টুল সংবাদ লেখা, তৈরি ও সত্যতা যাচাইয়ের ক্ষেত্রে সাংবাদিকদের যে প্রয়োজনীয় ভূমিকা সে স্থান দখল করে নিতে পারবে না। আর আমাদের এমন কোনো উদ্দেশ্যও নেই।’

তবে এই উন্নয়নটি চ্যাটজিপিটি-এর মতো এআই চালিত প্ল্যাটফর্মগুলোর ঝুঁকি ও সুবিধা সম্পর্কে ক্রমবর্ধমান বিতর্ককে উসকে দেবে। কারণ এগুলো এরই মধ্যে কপিরাইট লঙ্ঘন, ভুল তথ্য ও মানবকর্মীদের প্রতিস্থাপনের বিষয়ে উদ্বেগ তৈরি করেছে।

বিশ্বজুড়েই মিডিয়া ইন্ডাস্ট্রিতে সংকট চলছে। কারণে প্রিন্ট মিডিয়ায় বিজ্ঞাপন কমেছে আশঙ্কাজনক হারে। এতে চাকরি হারাচ্ছে শত শত সাংবাদিক। ২০২৩ সালের প্রথম পাঁচ মাসেই যুক্তরাষ্ট্রের নিউজ রুমগুলো থেকে ১৭ হাজারের বেশি চাকরি নাই হয়ে গেছে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে