Dr. Neem on Daraz
Victory Day

বিগ ব্যাংয়ের পর আরেক মহাবিস্ফোরণ শনাক্ত


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২০, ০৪:০৭ পিএম
বিগ ব্যাংয়ের পর আরেক মহাবিস্ফোরণ শনাক্ত

বিগ ব্যাংয়ের পর আরেক বিশাল মহাবিস্ফোরণ শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। এখন পর্যন্ত মহাবিশ্বে ঘটা যে কোনো বিস্ফোরণের চেয়ে এটি পাঁচ গুণ বড় বলে তাদের দাবি।

পৃথিবী থেকে ৩৯০ মিলিয়ন আলোকবর্ষ দূরে থাকা বিশাল এক ‘ব্ল্যাক হোল’ থেকে অনবরত বের হতে থাকা শক্তির ‘উদগীরণ’ থেকে বিষয়টি শনাক্ত করা হয়। এই বিস্ফোরণ ‘অফিচুয়াস ছায়াপথে’র ‘ক্লেস্টার’ এ বিশাল গর্ত তৈরি করেছে।

গবেষকরা ‘দ্যা অ্যাস্টোফিজিকাল জার্নালে’ এ বিষয়ে তাদের বিস্তারিত গবেষণা তুলে ধরেছেন।

তবে বিজ্ঞানীরা প্রথমে এই বিস্ফোরণ বিষয়ে সন্দিহান হয়ে পড়েছিলেন। কারণ এর ফলে সৃষ্ট ‘গর্ত’ এতই বড় যে এর একটি সারিতেই আমাদের মিল্কিওয়ের মতো ১৫টি ছায়াপথকে রাখা সম্ভব। এছাড়া এরকম কোনো বিস্ফোরণ হওয়া যে সম্ভব তা কারও কল্পনাতেও ছিলো না।

কিন্তু অস্ট্রেলিয়ার মার্সিয়ন ওয়েডফিল্ড অ্যারি (এমডব্লিওএ) টেলিস্কোপ এবং ভারতের জিএমআরটি’র বিশাল রেডিও টেলিস্কোপও বিষয়টি নিশ্চিত করেছে।

গবেষণা দলের প্রধান ওয়াশিংটনের নেভাল রিসার্চ ল্যাবরেটরি গবেষক সিমোনা গিয়ানিকতুচি বলেন, ‘ঠিক একইরকম ভাবে না হলেও এই বিস্ফোরণের সঙ্গে তুলনা করা যেতে পারে ১৯৮০ সালের ভলকানোর উদগীরণকে। ’


আগামীনিউজ/মামুন

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে