Dr. Neem on Daraz
Victory Day

অ্যামাজনের ডেটা সেন্টার উড়িয়ে দেয়ার হুমকি!


আগামী নিউজ | তথ্য ও প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১১, ২০২১, ০৩:৩০ পিএম
অ্যামাজনের ডেটা সেন্টার উড়িয়ে দেয়ার হুমকি!

ঢাকাঃ অ্যামাজনের ওয়েব সার্ভিসের ডেটা সেন্টার ধ্বংস করে দেয়ার হুমকি দেয়া হয়েছে। এ খবর পাওয়ার পর নড়েচড়ে বসেছে যুক্তরাষ্ট্রের এফবিআই। এ ঘটনায় টেক্সাস থেকে একজনকে গ্রেপ্তারও করেছে গোয়েন্দা সংস্থাটি।

ওয়েবসাইট সিনেট জানিয়েছে, ওই ‍ব্যক্তির বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ দাখিল হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, শেঠ অ্যারন পেন্ডলি নামের ওই ব্যক্তি এফবিআই এজেন্টের থেকে সি-৪ প্ল্যাস্টিক বিস্ফোরক কেনার চেষ্টা করেছিলেন। ঐ ব্যক্তি জঙ্গিদের একটি ওয়েবসাইট থেকে এর আগে ৭০ শতাংশ ইন্টারনেট গুঁড়িয়ে দেয়ার হুমকি দিয়েছিলেন।

এফবিআই জানিয়েছে, সচেতন এক নাগরিকের শেয়ার করা তথ্য থেকে তারা হুমকির বিষয়ে জানতে পারেন।

অ্যামাজনের এক মুখপাত্র এফবিআইকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, ‘আমরা নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করছি। হুমকির বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য এফবিআইকে ধন্যবাদ।’

এই ধরনের ডেটা সেন্টারে শত শত কম্পিউটার থাকে। ব্যবহারকারীর ব্যবহৃত তথ্য সেখানেই প্রস্তুত করা হয়। একই সঙ্গে সেগুলো আবার সেখানেই সংরক্ষিত থাকে। যেমন আপনি ইন্টারনেটে যখন গুগলের সেবা জিমেইল বা ইউটিউব চালান, তখন কার্যক্রম শুরু হয় এই ডেটা সেন্টার থেকেই। জিমেইল ওপেন করলেই আপনি গুগলের একটি সেন্টারে প্রবেশ করেন। সেখান থেকে সুপার কম্পিউটারের পাওয়ার চলে যায় আপনার কিবোর্ডে।

যুক্তরাষ্ট্রে জানুয়ারির ৬ তারিখের দাঙ্গার পর থেকেই অ্যামাজন ডানপন্থীদের রোষানলে আছে। ওই সময় কোম্পানিটি তাদের ক্লাউড সার্ভিস সেবা বন্ধ করে দেয়।

আগামীনিউজ/জনী

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে