Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

তৃতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হবে বাংলাদেশ


আগামী নিউজ | তথ্য ও প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: এপ্রিল ৭, ২০২১, ১০:১৩ এএম
তৃতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হবে বাংলাদেশ

ঢাকাঃ তৃতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হতে যাচ্ছে বাংলাদেশ। প্রকল্পটি বাস্তবায়নে আনুমানিক ৬৯৩ কোটি টাকা ব্যয় হতে পারে বলে জানায় সংশ্লিষ্ট সূত্র।

সাবমেরিন ক্যাবল আন্তর্জাতিক টেলিযোগাযোগ ও তথ্য প্রবাহের ক্ষেত্রে অপরিহার্য ভূমিকা রাখে। বাংলাদেশ বর্তমানে সাউথ এশিয়া-মিডল ইস্ট-ওয়েস্টার্ণ ইউরোপ-৪ এবং সাউথইস্ট এশিয়া-মিডল ইস্ট-ওয়েস্টার্ণ ইউরোপ-৫ নামে দুটি সাবমেরিন ক্যাবলের মাধ্যমে যুক্ত।

সূত্রমতে, চলতি ২০২১ সালের মধ্যেই দেশে ৫জি সেবা চালু করার বিষয়ে সরকারের পরিকল্পনা রয়েছে। ৫জি সেবা চালু হলে দেশে আন্তর্জাতিক ব্যান্ডউইড্থ এর চাহিদা ব্যাপক হারে বাড়বে। সেই অনুযায়ী “বাংলাদেশের আন্তর্জাতিক টেলিযোগাযোগ ব্যবস্থা সম্প্রসারণের লক্ষ্যে তৃতীয় সাবমেরিন ক্যাবল স্থাপন” শীর্ষক প্রকল্প গত ২০২০ সালের ১ ডিসেম্বর তারিখে অনুষ্ঠিত একনেক সভায় অনুমোদিত হয়েছে।

এদিকে দেশে বিদ্যমান দুইটি সাবমেরিন ক্যাবলের পূর্বমুখী পূর্ণ ক্ষমতা ২০২২ সালের মধ্যে শেষ হয়ে যাবে এবং এই পরিস্থিতিতে দেশকে তৃতীয় একটি সাবমেরিন ক্যাবলে সংযুক্ত করা না হলে দেশে সাবমেরিন ক্যাবলের সিঙ্গাপুরমুখী ব্যান্ডউইড্থের সংকটের কারণে দেশে ইন্টারনেট সেবার ক্ষেত্রে বিপর্যয় সৃষ্টি হতে পারে।

সূত্র আরো জানায়, গুরুত্বপূর্ণ এ বিষয়টি অনুধাবন করে জরুরি ভিত্তিতে প্রকল্পটি বাস্তবায়নে প্রস্তাবটি অনুমোদনের জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উপস্থাপন করা হবে।

আগামীনিউজ/জনী