Dr. Neem on Daraz
Victory Day

আপনার স্মার্টফোন কতটা পরিষ্কার?


আগামী নিউজ | প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: জুলাই ৪, ২০২০, ০৯:০০ এএম
আপনার স্মার্টফোন কতটা পরিষ্কার?

ফাইল ছবি

করোনাকালে ঘরবন্দী জীবনে স্মার্টফোন নিত্যসঙ্গী।তবে আপনার ফোনটি কতটা পরিষ্কার? সেটা নিয়ে ভেবেছেন কখনো!

সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে স্মার্টফোনের গায়ে লেগে থাকে অসংখ্য জীবাণু। একজন আমেরিকান প্রতিদিনে গড়ে ৪৭ বার স্মার্টফোন ব্যবহার করেন। ফলে ব্যবহারকারীর হাত থেকে অনেক জীবাণু স্মার্টফোনে পৌঁছে যায়।

গবেষণায় একজন হাই স্কুল ছাত্র অথবা ছাত্রীর স্মার্টফোনে ১৭,০০০ ব্যাকটেরিয়ার জিন পাওয়া গেছে। টয়লেট সিটের থেকে ১০ গুণ বেশি জীবাণু থাকে স্মার্টফোনে।

গবেষণায় জানানো হয়েছে, স্মার্টফোনের উপর থাকা জীবাণু হয়তো সঙ্গে সঙ্গে আপনাকে অসুস্থ করবে না, কিন্তু এই ধরনের জীবাণু এড়িয়ে চলা ভালো। তবে শুধুমাত্র ব্যাকটেরিয়া নয়, স্মার্টফোনের মাধ্যমে বিভিন্ন ভাইরাস সংক্রমণ হতে পারে। বন্ধুর হাতে স্মার্টফোন দেয়ার কারণে ইনফ্লুয়েঞ্জা থেকে কোভিড-১৯ পর্যন্ত সংক্রমণ হতে পারে।

যদিও স্মার্টফোনে জীবাণু এড়িয়ে চলা সম্ভব। এই জন্য সবার আগে টয়লেটে স্মার্টফোন ব্যবহার বন্ধ করা প্রয়োজন। টয়লেটে স্মার্টফোন নিয়ে গেলে নিজের শরীর পরিষ্কার হলেও স্মার্টফোনে অসংখ্য ক্ষতিকারক জীবাণু লেগে যায়। যা টয়লেটে থেকে বারিয়ে আসার পরে স্মার্টফোন ব্যবহারের মাধ্যমে শরীরে পৌঁছে যেতে পারে। তাই স্মার্টফোনকে জীবাণুমুক্ত রাখতে টয়লেটে স্মার্টফোন ব্যবহার বন্ধ করুন।

এছাড়াও ৪০ শতাংশ রাবিং অ্যালকোহল ও ৬০ শতাংশ পানি মিশিয়ে স্মার্টফোন পরিষ্কার করতে পারেন। মনে রাখবেন পরিষ্কার করার সময় কোনোভাবেই যেন স্মার্টফোনের ভেতরে পানি না পৌঁছায়।

আগামীনিউজ/জেএফএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে