Dr. Neem on Daraz
Victory Day
প্রথম অক্ষর ফাউন্ডেশন

পথ শিশুদের টাকা মেরে ‘আঙ্গুল ফুলে কলা গাছ’


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১, ১০:৩৪ পিএম
পথ শিশুদের টাকা মেরে ‘আঙ্গুল ফুলে কলা গাছ’

ফাইল ছবি

ঢাকাঃ পথশিশুদের জন্য তোলা টাকা আত্মসাৎ করছে প্রথম অক্ষর ফাউন্ডেশন। চেয়ারম্যান ও মহাসচিবের বিরুদ্ধে যৌন নির্যাতন ও মাদক ব্যবসার অভিযোগ।

পথশিশুদের তিনবেলা আহারের ব্যবস্থা করার ব্রত নিয়ে রাজধানীর অর্ধশতাধিক স্থানে অনুদান সংগ্রহ করছে স্বেচ্ছাসেবকরা। প্রতিদিন গড়ে সহায়তা মেলে দুই লাখ টাকা। এর পঁচাত্তর ভাগ নিজেদের পকেটে নিয়ে নেন 'প্রথম অক্ষর' ফাউন্ডেশনের চেয়ারম্যান ও মহাসচিব। ছয় বছর ধরে পথশিশুদের নামে টাকা তুলে আঙুল ফলে কলাগাছ হওয়া দুই শীর্ষ পদধারীর বিরুদ্ধে রয়েছে যৌন নির্যাতন, মাদক ব্যবসাসহ ভুরি ভুরি অভিযোগ।

পথশিশু এবং দুঃস্থদের মাঝে বিনামূল্যে খাবার বিতরণ কর্মসূচির জন্য তহবিল যোগাড়ে রাজধানীর পঞ্চাশ থেকে সত্তরটি স্থানে তৎপর প্রথম অক্ষর ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকরা। প্রতিদিন উত্তোলিত হয় দুই লাখের বেশি টাকা। 

প্রথম অক্ষরের সোস্যাল মিডিয়া হ্যান্ডেল ঘেটে দেখা গেছে, অনুদানের টাকায় দরিদ্রদের কাছে খাবার পৌঁছে দিয়েছে ওরা। পথশিশুদের জন্য খুলেছে স্কুল। করোনার প্রকোপকালে ফাউন্ডেশনটির মাধ্যমে অসহায়দের পাশে দাঁড়িয়েছেন অনেক সমাজসেবক, ব্যবসায়ী ও তারকা।

আলো ঝলমলে কর্মকাণ্ডের পেছনে প্রথম অক্ষরের রয়েছে নিকষ কালো অন্ধকার। দু'হাজার পনেরোতে ফাউন্ডেশনটি গঠন করেন সবজি বিক্রেতা থেকে হোমিওপ্যাথি চিকিৎসক বনে যাওয়া ইমন চৌধুরী। মহাসচবি হন কথিত প্রকৌশলী নুসরাত জাহান লিন্ডা। ওদের অধীনে রয়েছে প্রায় ছয়শো' স্বেচ্ছাসেবক। সহায়তা না দেয়ায় অনেক সময় মানুষের ওপরও হামলে পড়েছে ওরা, এই সন্ত্রাসের নেতৃত্বে ফাউন্ডেশনের মহাসচিব নিজেই।

স্বেচ্ছাসেবকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ওরা আসলে কেউ স্বেচ্ছাসেবক নয়, অর্থের বিনিময়ে চাকরি করে প্রথম অক্ষরে। দানের পঁচাত্তর ভাগ টাকাই যায় চেয়ারম্যান ও মহাসচিবের পকেটে। বাকি টাকা বেতন হিসেবে পায় কর্মীরা। নানা প্রলোভনে নারীকর্মীদের যৌনদাসী বানিয়ে রেখেছেন ফাউন্ডেশনের চেয়ারম্যান।

কর্মীরা জানিয়েছে, চেয়ারম্যান ও মহাসচিব মিলে করেন মাদক ব্যবসাও। ফাউন্ডেশন ছাড়তে চাইলে কর্মীদের ওপর নেমে আসে নির্যাতনের খড়গ।

ভুরি ভুরি অভিযোগের ভিত্তিতে রাজধানীর খিলগাঁওয়ে প্রথম অক্ষরের কার্যালয়ে অভিযান চালিয়ে ইয়াবা-ফেন্সিডিলসহ ফাউন্ডেশনটির চেয়ারম্যান ইমন ও মহাসচিব লিন্ডাকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। জব্দ করা হয়েছে অনুদানের টাকা, নথিপত্র ও বিভিন্ন সরঞ্জাম। পুলিশ জানিয়েছে, পথশিশুদের অর্থ আত্মসাৎ ছাড়াও অনলাইন টিভি খুলে চাঁদাবাজি ও ব্ল্যাকমেলিং করা হতো।

ডিএমপির গোয়েন্দা বিভাগের (বিমানবন্দর অঞ্চল) অতিরিক্ত উপ কমিশনার কায়সার রিজভী কোরায়েশী বলেন, তাদের টর্চার সেলের মত একটা রুম ছিল। সেখানেই তার দলের সদস্যরা মানুষদের মারধর করতো। এছাড়া তার সংগঠনের যেসব মহিলা স্বেচ্ছাসেবক ছিল তারা অনেকেই আমাদের কাছে ধর্ষণের অভিযোগ করেছে চেয়ারম্যানের বিরুদ্ধে।

অতিরিক্ত উপ কমিশনার আছমা আরা জাহান বলেন, যারা দরিদ্রদের সাহায্য করতে চান নিজে গিয়ে করবেন। প্রথম অক্ষরের মত অনেক ভুঁইফোর সংগঠন আছে যারা সাহায্য করার নামে প্রতারণা করে। তারা সাহায্যের নাম করে যে টাকা নেয় সেগুলো দিয়ে নানা অপকর্ম করে।

নথি পর্যালোচনা করে প্রথম অক্ষর ফাউন্ডেশনের চেয়ারম্যান ও মহাসচিবের বিরুদ্ধে কয়েক কোটি টাকা আত্মসাতের প্রমাণ পেয়েছে পুলিশ।

আগামীনিউজ/শরিফ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে