বিশ্বে করোনায় আরও ১১২৪ মৃত্যু, শনাক্ত ৪ লাখ ৪৮ হাজার


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৯:৪৩ এএম
বিশ্বে করোনায় আরও ১১২৪ মৃত্যু, শনাক্ত ৪ লাখ ৪৮ হাজার

ঢাকাঃ বিশ্বজুড়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ১২৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ৪ লাখ ৪৮ হাজার ৬১০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। 

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৫ লাখ ৪৬ হাজার ৯৯৮ জনের। আর মোট শনাক্ত হয়েছে ৬২ কোটি ২৩ লাখ ৪০ হাজার ৫৯০ জনের। 

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৯৬ হাজার ৩৬৭ জন এবং মারা গেছেন ১৪০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশেটিতে মোট সংক্রমিত ৩ কোটি ৩৩ লাখ ১২ হাজার ৩৭৩ জন এবং মারা গেছেন ১ লাখ ৪৯ হাজার ৯৪৮ জন।

যুক্তরাষ্ট্রে ভাইরাসটিতে একদিনে মারা গেছেন ২২৬ জন এবং সংক্রমিত হয়েছেন ৩১ হাজার ৫১৬ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৮১ লাখ ৬৬ হাজার ৯০৪ জন এবং মারা গেছেন ১০ লাখ ৮৪ হাজার ২৮২ জন।

বৈশ্বিক সংক্রমণের দিক থেকে তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৫১ হাজার ৩৬৬ জন এবং মারা গেছেন ৩৩ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৫৩ লাখ ৪২ হাজার ৯৫০ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৫ হাজার ৭৮ জন।

২৪ ঘণ্টায় জাপানে সংক্রমিত হয়েছেন ৪২ হাজার ১৭৩ জন এবং মারা গেছেন ১২৭ জন। পূর্ব এশিয়ার দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১২ লাখ ২৯ হাজার ২১৬ জন এবং মারা গেছেন ৪৪ হাজার ৬৭৮ জন মারা গেছেন।

রাশিয়ায় একদিনে সংক্রমিত ৩৮ হাজার ৭৩৯ জন এবং মারা গেছেন ১০৯ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৯ লাখ ৪৮ হাজার ৪৭০ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৭ হাজার ১৬৩ জন।

একদিনে ফিলিপাইনে সংক্রমিত হয়েছেন ২ হাজার ৫৩৬ জন এবং মারা গেছেন ৩৪ জন। এসময়ে দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত ৩০ হাজার ৮৪৬ জন এবং মারা গেছেন ৪৬ জন।

সংক্রমণের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৯ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৮৯৪ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৪৭ লাখ ৬ হাজার ৭৫৭ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৮৬ হাজার ২৭ জনের।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে সংক্রমিত হয়েছেন ৩৭ হাজার ৫২১ জন এবং মারা গেছেন ৩০ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ২৪ লাখ ৩২ হাজার ৮০৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৭৭ হাজার ৫৪ জন মারা গেছেন।

তাইওয়ানে একদিনে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ৪৪ হাজার ৮৮০ জন এবং মারা গেছেন ৫৩ জন। এসময়ে পোলান্ডে ৩০ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৪ হাজার ২৭৫ জন এবং চিলিতে ৪৯ জনের মৃত্যু এবং সংক্রমিত ৪ হাজার ৮৩ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। এরপর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে। ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এমএম