Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

আরও তিন দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মে ২৫, ২০২২, ১২:১২ পিএম
আরও তিন দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স

ঢাকাঃ আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এ ছাড়াও ইউরোপের চেক প্রজাতন্ত্র এবং স্লোভেনিয়ায় প্রথমবারের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। 

মঙ্গলবার নতুন এই তিন দেশ নিয়ে আফ্রিকার বাইরে এখন ১৮টি দেশে মাঙ্কিপক্স শনাক্ত হলো। সাধারণত আফ্রিকাতে এই ভাইরাসটি শনাক্ত হতে দেখা যায়।

বিশেষজ্ঞরা বলছেন, মাঙ্কিপক্স শনাক্ত দেশের সংখ্যা আরও বাড়বে। তবে সর্বোপরি সাধারণ মানুষের মধ্যে এটি ছড়িয়ে পড়ার ঝুঁকি এখনো কম।  

সাধারণত আফ্রিকায় পাওয়া গেলেও এবার এই ভাইরাসটির প্রাদুর্ভাব ইউরোপ অস্ট্রেলিয়া এবং আমেরিকায় পাওয়া গেছে। এই ভাইরাসের সাধারণ উপসর্গ হলো জ্বর এবং ফুসকুড়ি। তবে সংক্রমণ সাধারণত হালকা হয়ে থাকে।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, একজনের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। সম্প্রতি তিনি পশ্চিম আফ্রিকা ভ্রমণ করেছেন। বর্তমানে তিনি চিকিৎসা নিচ্ছেন।

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এই ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় ‘পুরোপুরি প্রস্তুত’ আছেন এবং  এটি শনাক্তে আগাম নজরদারির ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, আফ্রিকার বাইরে যেসব দেশে সাধারণত এই ভাইরাসটি দেখা যায় না, সেখানে সঠিক পদক্ষেপ নিলে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব।

বিবিসি বলছে, আফ্রিকার বাইরে এখন পর্যন্ত মাঙ্কিপক্সের ২৩৭টি নিশ্চিত ও সন্দেহজনক সংক্রমণ রয়েছে এবং বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার আগেই ভাইরাসটিকে নিয়ন্ত্রণের পরিকল্পনা ঘোষণা করেছে বিভিন্ন স্বাস্থ্য কর্তৃপক্ষ।

অন্যদিকে জার্মানি ইমভেনেক্স ভ্যাকসিনের ৪০ হাজার ডোজ অর্ডার দেওয়ার কথা জানিয়েছে। এই টিকা মূলত গুটিবসন্তের চিকিৎসায় ব্যবহৃত হলেও মাঙ্কিপক্সের বিরুদ্ধেও কার্যকর।

এমবুইউ