Dr. Neem on Daraz
international mother language day

প্রেমিক পিছু ছাড়ছে না, অ্যাপলের বিরুদ্ধে তরুণীর মামলা


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২, ০৫:২৪ পিএম
প্রেমিক পিছু ছাড়ছে না, অ্যাপলের বিরুদ্ধে তরুণীর মামলা

ঢাকাঃ ছোট-খাটে জিনিসপত্র, গ্যাজেট খুঁজে দিতে বেশ কাজের অ্যাপলের ‘এয়ার ট্যাগ’। কিন্তু এই ডিভাইসের অপব্যবহার হচ্ছে। সম্প্রতি এমনই দুইটি ঘটনা প্রকাশ্যে এসেছে। যার মূল্য দিতে চেয়ে স্বয়ং এর নির্মাতা অ্যাপলকেও। 

সম্প্রতি অ্যাপ্ললের বিরুদ্ধে মামলা করেছেন এত তরুণী। তার দাবি, তিনি জানতে পেরেছেন যে, প্রাক্তন প্রেমিক ‘এয়ার ট্যাগ’ ব্যবহার করে তার পিছু নিচ্ছেন।

ওই নারী মহিলা অভিযোগ করেন, তার প্রাক্তন তার গাড়ির চাকায় ‘এয়ার ট্যাগ’ বসিয়ে দিয়েছিলেন। এর ফলে তিনি কোথায় যাচ্ছেন, সেই সব খবর পেয়ে যান তিনি।

air tag

আদালতে ওই নারীর ভাষ্য, ‘নানা ভাবে ও আমার উপর অত্যাচার করত। তাই আমি ওই সম্পর্কটি থেকে বেরিয়ে এসেছিলাম।’

শুধু এই নারীই নয়, আরও এক নারী একই অভিযোগে অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছেন। ভুক্তভোগী ওই নারীর অভিযোগ,  তার প্রাক্তন স্বামী ‘এয়ার ট্যাগ’ ব্যবহার করে তার উপর নজর রাখছেন। তাদের সন্তানের ব্যাগে লুকোনো ছিল ‘এয়ার ট্যাগ’।

অ্যাপলের এই যন্ত্র ব্যবহার করে আগেও মানুষের পিছু নেওয়ার ঘটনা ঘটেছে, যা সম্পূর্ণ ভাবেই বেআইনি। ফেব্রুয়ারি মাসের শুরুতে অ্যাপল বেশ কয়েকটি আপডেট ঘোষণা করেছিল, যা ‘এয়ার ট্যাগ’-এর মাধ্যমে অবাঞ্ছিত ট্র্যাকিং বন্ধ করবে।

air tag

অ্যাপলের পক্ষ থেকে এক ব্লগ পোস্টে বলা হয়েছিল, ব্যবহারকারীদের সঙ্গে কোনও অজানা এয়ার ট্যাগ ঘুরলে তাদের সতর্ক করা হবে। ব্যবহারকারীরা টোন সিকোয়েন্স ব্যবহার করলেই ‘এয়ার ট্যাগ’ খুঁজে পেতে সক্ষম হবেন।

এসএস