Dr. Neem on Daraz
Victory Day

ফেসবুকে ফলোয়ারের সংখ্যা হঠাৎ কমছে কেন?


আগামী নিউজ | তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ১০:৩৪ এএম
ফেসবুকে ফলোয়ারের সংখ্যা হঠাৎ কমছে কেন?

ঢাকাঃ বড় ধরনের ক্রুটির মুখে ফেসবুক। যার ফলে ব্যবহারকারীদের ফলোয়ারের সংখ্যা কমে গেছে। বাদ যায়নি ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা সিইও মার্ক জাকারবার্গও। তার ফলোয়ারের সংখ্যা দাঁড়িয়েছে ৯৯২৩ জনে। 

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুক বাগ (ত্রুটি) ব্যবহারকারীদের ফলোয়ারের সংখ্যা কমিয়ে দিয়েছে। 

মঙ্গলবার রাতে ফেসবুকে ফলোয়ার চুরির এই ঘটনা ঘটেছে। বুধবার সকালে অনেকেই ঘুম থেকে উঠে দেখেন তাদের বিপুল সংখ্যক ফলোয়ার নাই হয়ে গেছে। এ নিয়ে তারা ক্ষোভ প্রকাশ করেছেন। 

ফেসবুকেই লিখেছেন তাদের অভিযোগের কথা। এই তালিকায় আছেন বিভিন্ন শ্রেণী পেশার সেলিব্রেটিরা। 

এমনকি বাগ থেকে নিস্তার মেলেনি ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গেরও। তিনি বিপুল সংখ্যক ফলোয়ার হারিয়েছেন। তার ফলোয়ার এখন দেখাচ্ছে ৯৯২৩। অথচ তার কয়েক মিলিয়ন ফলোয়ার রয়েছে। 

ফেসবুক পেজ ও প্রোফাইল-উভয় অ্যাকাউন্ট থেকে ফলোয়ারের সংখ্যা কমেছে। 

বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের ফেসবুক প্রোফাইল থেকেও ফলোয়ার কমেছে। তার ফলোয়ার এখন ৯৮৬০। 

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুকের এই বাগ ফলোয়ারের সংখ্যা কমিয়ে ১০ হাজারের নিচে দেখাচ্ছে। 

এই ঘটনায় এখনো ফেসবুকের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। 

এ নিয়ে ফেসবুকের তরফ থেকে কোনো মন্তব্য পাওয়া না গেলও, প্রতিষ্ঠানটির কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্ট বলছে চলতি বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে প্রায় ১.৪ বিলিয়ন সন্দেহভাজ বট অ্যাকান্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। তার আগের তিন মাসে প্রায় ১.৬ বিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে প্রতিষ্ঠানটি।

ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করার প্রসঙ্গে ফেসবুকের ট্রান্সপারেন্সি সেন্টারের পক্ষ থেকে বলা হয়, আমাদের লক্ষ্য হলো ফেসবুক থেকে যতটা সম্ভব জাল অ্যাকাউন্ট সরিয়ে ফেলা। এসব অ্যাকাউন্টের বেশিরভাগই আমাদের নীতি লঙ্ঘন করে খোলা হয়েছে।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে