August
Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

হোয়াটসঅ্যাপের ৫ গোপন ফিচার, জানুন এক ক্লিকেই


আগামী নিউজ | তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: জুলাই ২, ২০২২, ১০:০৪ এএম
হোয়াটসঅ্যাপের ৫ গোপন ফিচার, জানুন এক ক্লিকেই

ঢাকাঃ জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। অ্যাপটিতে রয়েছে অসংখ্য ফিচার। যা অনেকেরই অজানা। জানুন এমনই পাঁচটি ফিচার সম্পর্কে।  

​প্রোফাইল ফটো

এখন আপনি ইচ্ছে করলেই প্রোফাইল ফটো লুকিয়ে রাখতে পারবেন। অর্থাৎ আপনার প্রোফাইল ফটো কে দেখতে পাবেন সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবেন আপনিই। এতদিন পর্যন্ত হোয়াটসঅ্যাপে এই ফিচার ছিল না। কিন্তু সম্প্রতি এই ফিচার যোগ করা হয়েছে। এর জন্য প্রাইভেসি সেটিংসে গিয়ে পছন্দের অপশন সেট করতে হবে।

​গ্লোবাল মিডিয়া প্লেয়ার

হোয়াটসঅ্যাপে চালু করা হয়েছে গ্লোবাল মিডিয়া প্লেয়ার। এর ফলে কোনও অডিও নোট শোনার ক্ষেত্রে বড়সড় পরিবর্তন এসেছে। এতদিন পর্যন্ত কোনও অডিও নোট শোনার ক্ষেত্রে নির্দিষ্ট ব্যক্তির চ্যাট উইন্ডোতে থাকতে হত। কারণ সেই চ্যাট উইন্ডো থেকে বের হলে ওই অডিও নোট আর প্লে হত না। কিন্তু বর্তমানে গ্লোবাল মিডিয়া প্লেয়ার চালু হওয়ার ফলে সব চ্যাট উইন্ডো থেকে বেরিয়ে এলেও অডিও নোট শোনা সম্ভব।

​চ্যাট রিয়্যাকশন

হোয়াটসঅ্যাপে চ্যাট রিয়্যাকশন ফিচার যোগ করা হয়েছে। এর ফলে কোনও মেসেজে রিয়্যাকশন যোগ করা সম্ভব। বর্তমানে শুধুমাত্র ৫টি রিয়্যাকশন যোগ করা হয়েছে। কিন্তু আগামী দিনে আরও কয়েকটি রিয়্যাকশন য়োগ করা হবে বলে জানানো হয়েছে। অন্যদিকে অন্য একটি সূত্রের তরফে জানানো হয়েছে আগামী দিনে পুরো ইমোজি সেট যোগ করা হবে।

​বড় ফাইল সেন্ড

এতদিন পর্যন্ত শুধুমাত্র ১০০ মেগাবাইট পর্যন্ত মিডিয়া ফাইল পাঠানো যেত। কিন্তু আপডেটে এবার থেকে ২ জিবি পর্যন্ত মিডিয়া ফাইল পাঠানো যাবে। অর্থাৎ বড় কোনও ফাইল পাঠানোর ক্ষেত্রে আর কোনও সমস্যা হবে না।

​কলিং ফিচার

এবার থেকে হোয়াটসঅ্যাপ কলিংয়ে একসঙ্গে ৩২ জনকে যোগ করানো সম্ভব। এতদিন পর্যন্ত হোয়াটসঅ্যাপ কলিংয়ে সর্বাধিক ৪ জন যোগ করা যেত কিন্তু এবার থেকে ৩২ জনকে যোগ করা সম্ভব।

এমবুইউ