August
Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে জি-মেইল


আগামী নিউজ | তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: জুন ২৮, ২০২২, ১২:৩৯ পিএম
ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে জি-মেইল

ঢাকাঃ ইন্টারনেট ছাড়াই ই-মেইল পাঠানো যাবে। যুগান্তকারী এই সুবিধা আনছে জনপ্রিয় ই-মেইল পরিষেবা দাতা প্রতিষ্ঠান জিমেইল। সেবাটির নাম দেওয়া হয়েছে ‘জিমেইল অফলাইন’। ইন্টারনেট কানেকশন না-থাকলেও, এবার তাই মেল খোঁজা, উত্তর দেওয়ার মতো জরুরি কাজকর্ম করা যাবে। তবে তার জন্য কয়েকটি কাজ আপনাকে এখুনি করে ফেলতে হবে। কী সেগুলো? আসুন জেনে নেওয়া যাক।

কীভাবে এই সেবা চালু করবেন?

১.  আপনার ডেস্কটপে যেন ক্রোম ব্রাউজার থাকে, তবেই আপনি এই ফিচারটির সুবিধা পাবেন। অন্যথায় নয়।

২. এবার আপনার মেইল লগইন করে ঢুকে পড়ুন ইনবক্সে। খুঁজে নিন ‘সেটিংস অপশন’। এর চিহ্ন হল হুইল বাটন, যা দেখে সহজেই চিনতে পারবেন।

৩. এই বাটনে ক্লিক করলে ‘সি ওল সেটিংস’ অপশনটি দেখতে পাবেন, এখানে ক্লিক করুন।

৪. এরপরই আপনি দেখতে পাবেন অফলাইন ট্যাব।

৫. অফলাইন ট্যাবটি ক্লিক করলে আপনার সামনে ভেসে উঠবে একটি চেকবক্স, যেখানে লেখা থাকবে – এনাবল অফলাইন মেইল। আপনি অবশ্যই এখানে আপনার সম্মতি অর্থাৎ সবুজ সংকেত দিয়ে রাখবেন।

৬. এখানে আপনাকে কয়েকটি সিদ্ধান্ত নিতে হবে। গুগল জানতে চাইবে, আপনি কতদিনের মেইল সিঙ্ক করতে চাইছেন? বা জানাবে আপনার জিমেইলে স্পেস কতটা আছে ইত্যাদি। এখানে ব্যক্তিবিশেষে বিবেচনা করে উত্তর দিয়ে ‘সেভ সেটিংস’ অপশন ক্লিক করলেই আপনি অফলাইন জিমেইল পরিষেবা পেতে শুরু করবেন।

৭. তবে একটা জিনিস খেয়াল করবেন, ব্যক্তিগত ক্ষেত্রে এই অপশন নিজে চালু করলেও, অফিস সংক্রান্ত মেইলেল ক্ষেত্রে অ্যাডমিন বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে চালু করাই শ্রেয়।

৮. অফলাইন অবস্থায় মেইল ব্যবহার করার জন্য আপনি ক্রোমে বুকমার্ক করে রাখুন mail.google.com , আবার যদি কখনও মনে হয় যে, এই ফিচার দরকার নেই, তাহলে তা আনইন্সটল করেও দিতে পারেন।

অর্থাৎ উপরের এই সাধারণ কয়েকটি কাজ করলেই একটা বড় সমস্যা থেকে আপনি মুক্তি পাবেন। ইন্টারনেট না-থাকলেও মেইল পাঠানোর সুবিধা যে আজকের জীবনে কতটা প্রয়োজনীয়, তা আর নতুন করে বলার প্রয়োজন নেই। গুগলের এই অভিনব ফিচারটি যে সেক্ষেত্রে অত্যন্ত জরুরি একটি পদক্ষেপ, তা বলাই যায়।

এমবুইউ