Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

ফেসবুক প্রোফাইলে প্রফেশনাল মোড চালুর উপায়


আগামী নিউজ | তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: জুন ২৩, ২০২২, ১২:৪২ পিএম
ফেসবুক প্রোফাইলে প্রফেশনাল মোড চালুর উপায়

ঢাকাঃ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের জন্য নিয়মিত আপডেট আনছে। সেই ধারাবাহিকতায় এবার ফেসবুক প্রফেশনাল মুড নামের নতুন একটি আপডেট এনেছে। যা ব্যবহারকারীদের মধ্যে একধরনের উন্মাদনা তৈরি করেছে। 

বলা হচ্ছে এই আপডেটের ফলে প্রতিটি ফেসবুক অ্যাকাউন্ট ফেসবুক পেজ এর মতো দেখা যাবে। ফলে ফেসবুক অ্যাকাউন্ট বা প্রোফাইল থেকেও টাকা আয় করা যাবে। তাহলে চলুন জেনে নিই, ফেসবুক প্রফেশনাল মুড আসলে কি-

ফেসবুকের প্রফেশনাল মুড অনেকটা ইন্সটাগ্রাম অ্যাকাউন্টের ক্রিয়েটর মুডের মতই। এটি এক প্রকার ফেসবুক প্রোফাইলকে পেজে পরিবর্তন করা। অর্থাৎ ফেসবুক পেজে আমরা যেসব টুলস দেখতে পাই, ফেসবুক প্রফেশনাল মুড চালু করার ফলে ব্যক্তিগত প্রোফাইলেও একই রকম টুল দেখা যাবে।

দেখতে অনেকটা ফেসবুক পেজের মতো মনে হবে। এমনকি ফেসবুক পেজ থেকে যেমন টাকা আয় করা যায়, ফেসবুক অ্যাকাউন্টকে প্রফেশনাল মুডে পরিবর্তন করে টাকা আয় করা যাবে। তবে, অবশ্যই ফেসবুক পেজ ও প্রোফাইলের মধ্যে একটি নির্দিষ্ট পার্থক্য থাকবে।

এখন কথা হলো, ফেসবুক প্রফেশনাল মুড কীভাবে চালু করতে হয়? প্রথমত ফেসবুক এখনো সবার জন্য এটি উন্মুক্ত করেনি। তাই সবার অ্যাকাউন্টে এই আপডেট আসবে না। সেক্ষেত্রে তাদেরকে অপেক্ষা করতে হবে। তবে ফেসবুক জানিয়েছে, ধীরে ধীরে সব অ্যাকাউন্টে ফিচারটি সচল করে দেওয়া হবে। এটি চালু করার জন্য নির্দিষ্ট সেটিংস নেই।

যেভাবে প্রফেশনাল মোড চালু করবেন

আপনার ফেসবুক অ্যাকাউন্ট যদি এই মোড চালুর উপযুক্ত হয় তবে নোটিফিকেশন আসবে। আর আপনি যদি সেই নোটিফিকেশন আগ্রাহ্য করেন কিংবা দেখতে না পান তবে এই মোড চালুর আরেকটি উপায় আছে। 

প্রথমে মোবাইল ফোনে ফেসবুক অ্যাপে যান। ফেসবুক ওপেন করুন। অ্যাকাউন্টের প্রোফাইল থেকে থ্রি ডট অপশনে ট্যাপ করুন। এখানে নিচের অংশে লেখা দেখতে পাবেন ‘টার্ন অন প্রফেশনাল মোড’ অপশনটি। এই অপশনটি প্রেস করলে তিনটি অপশন পাবেন। প্রথম লেখা থাকবে গেট পেইড ফর ইউর কনটেন্ট। দ্বিতীয় অপশনটি গ্রো ইউর অডিয়েন্স। এবং তৃতীয়টি সি কনটেন্ট ইনসাইটস। এই তিন অপশনের নিচে টার্ন অন এবং লার্ন মোর অপশন পাবেন। এখান থেকে টার্ন অন প্রেস করলে চালু হবে প্রফেশনাল মোড। 

এবার আপনার প্রোফাইলে গেলে দেখতে পাবেন ভিউ টুলস অপশনটি চালু হয়েছে। তারমানে আপনার ফেসবুক এখন প্রফেশনাল মোডে আছে। 

ভিউ টুলস অপশনটি ক্লিক করলে পেজের মতো ফেসবুক প্রোফাইলে শেয়ার করা ছবি, ভিডিও, অডিওসহ সব কনটেন্টর পোস্ট রিচ, পোস্ট অ্যাঙ্গেজমেন্ট, নতুন ফলোয়ারের সংখ্যা দেখতে পাবেন।  

এখানে থেকে আপনি জেনেও নিতে পারবেন আপনি কীভাবে প্রফেশনাল মোডের মাধ্যমে বাড়তি সুবিধা পেতে পারেন। 

আপনার প্রোফাইল উপযুক্ত কি না বুঝবেন যেভাবে

যেসব প্রোফাইলে ফেসবুকের নতুন আপডেট প্রফেশনাল মোড চালু করা যাবে, তাদের ইতিমধ্যে নোটিফিকেশন পাঠানো হয়েছে। চাইলে আপনি ম্যানুয়ালিও দেখতে পারেন আপনার প্রোফাইল প্রফেশনাল মোডের জন্য উপযুক্ত কি না। এটা দেখার জন্য ফোনে ফেসবুক অ্যাপ চালু করুন। আপনার প্রোফাইলে যান। প্রোফাইল থেকে থ্রি ডট অপশনে ট্যাপ করুন। এখানের নিচের অংশে লেখা দেখতে পাবেন ‘টার্ন অন প্রফেশনাল মোড’ অপশনটি।

যদি এই অপশনটি দেখতে না পান তবে হতাশ হবার কিছু নেই। কিছুদিন অপেক্ষা করুন, আপনিও পাবেন ফিচারটি। সবার জন্য ফেসবুক এই সুবিধা উন্মুক্ত করতে যাচ্ছে। 

এমবুইউ