Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

ইউটিউব চ্যানেলের ভিডিওতে ভিউ বাড়াবেন যেভাবে


আগামী নিউজ | তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: জুন ১৭, ২০২২, ১০:২৩ এএম
ইউটিউব চ্যানেলের ভিডিওতে ভিউ বাড়াবেন যেভাবে

ঢাকাঃ অনেকেই অক্ষেপ করেন ইউটিউবে মানসম্মত কনটেন্ট আপলোড করেও ভিউ পাচ্ছেন না। এর পেছনে কারণও আছে। শুধু ভালো ভিডিও আপলোড করলেই ভিউ বাড়ে না। এজন্য কিছু নিয়ম ও কৌশল মানতে হয়। জানুন কীভাবে ইউটিউব ভিডিওর ভিউ বাড়াবেন। 

ইউটিউব থেকে আয় করার কয়েকটি সহজ পদ্ধতি রয়েছে। প্রথমত কোনও ভিডিওর মাঝে মাঝে যে বিজ্ঞাপন দেখানো হয় সেখান থেকে আয় করা সম্ভব। দ্বিতীয়ত, কোনও সংস্থা বা কোনও ব্র্যান্ডের সঙ্গে পার্টনারশিপ করলেও আয় সম্ভব।

টাকা উপায়ের জন্য প্রথম যে কাজটি করতে হবে তা হল ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার বাড়ানো। কোনও একটি চ্যানেলে ভিউ এবং সাবস্ক্রাইবার সংখ্যা যত বেশি হয় অর্থ উপার্জনও তত বাড়বে। কিন্তু অনেকে দীর্ঘদিন ধরে ইউটিউবে চ্যানেল খুলে সেভাবে সাবস্ক্রাইবার বা ভিউ বৃদ্ধি করতে পারেননি অনেকেই।

​চ্যানেল সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখুন

ইউটিউবে বিভিন্ন ক্যাটাগরির চ্যানেল আছে। এবার আপনার তৈরি করা চ্যানেল কী ধরনের কন্টেন্ট তৈরি করবে সে বিষয়ে একটা স্বচ্ছ ধারণা তৈরি করে রাখুন। ধরে নিন আপনি ট্র্যাভেল ব্লগ তৈরি করতে চাইছেন। তাহলে অবশ্যই আপনার চ্যানেলের সব কন্টেন্ট বেড়ানো সম্পর্কিত হওয়া উচিত। সেখানে যেন কোনওভাবেই সিনেমা বা খেলাধুলো সংক্রান্ত কন্টেন্ট না থাকে। কারণ এর ফলে ভ্রমণ প্রিয় দর্শকদের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠবে আপনার চ্যানেল।

​দর্শকদের চাহিদা অনুযায়ী কন্টেন্ট বানান

কোনও কন্টেন্ট তৈরি করার আগে অবশ্যই দর্শকদের মন বোঝার চেষ্টা করুন। আপনার চ্যানেল থেকে দর্শকরা কী চাইছেন তা বুঝতে হবে। এর জন্য বিভিন্ন ভিডিওর কমেন্ট সেকশনে দর্শকদের সঙ্গে আলোচনা করতে পারেন। দর্শকদের কাছ থেকে জানুন তারা কী কন্টেন্ট দেখতে চাইছেন। সেই অনুযায়ী কন্টেন্ট প্রস্তুত করে আপলোড করুন।

সঠিকভাবে এসইও করুন

ইউটিউব ভিডিওতে বেশি ভিউ পাওয়ার জন্য এসইও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেমন কোনও ভিডিও যদি বেড়ানো সংক্রান্ত হয় তাহলে অবশ্যই বেড়ানো সংক্রান্ত বিভিন্ন কি-ওয়ার্ড ব্যবহার করতে হবে। এর জন্য গুগলের একাধিক টুলস ব্যবহার করা যেতে পারে। সঙ্গে গুগলের সার্চ ইঞ্জিনের সঙ্গে কোনও এক্সটেনশন ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে সঠিক কি-ওয়ার্ড বাছতে অনেকটাই সুবিধা হয়।

​ভিডিও এডিটিং

ভিডিও এডিটিংয়ের ক্ষেত্রে যত্নবান হতে হবে। নিত্য নতুন ট্রানজিসন ব্যবহার করতে হবে। সঙ্গে কালার কারেকশন, ভিডিও যাতে আরও সুন্দর দেখায় সেবিষয়ে নজর রাখতে হবে। বিভিন্ন টেমপ্লেট ব্যবহার করতে হবে। প্রয়োজনে কোনও প্রফেশনাল ভিডিও এডিটরের সাহায্য নিতে হবে। এর ফলে দর্শকরা আরও ভালোভাবে ভিডিও দেখতে আকৃষ্ট হয়।

এভাবেই আপনি আপনার ইউটিউব ভিডিওর ভিউ বাড়িয়ে আয় বাড়াতে পারেন। 

এমবুইউ