Dr. Neem on Daraz
Victory Day

হোয়াটসঅ্যাপে ‘সিন’ না করেই ম্যাসেজ পড়বেন যেভাবে


আগামী নিউজ | প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২১, ০৪:০৬ পিএম
হোয়াটসঅ্যাপে  ‘সিন’ না করেই ম্যাসেজ পড়বেন যেভাবে

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ হোয়াটাস অ্যাপে কেউ আপনাকে ম্যাসেজ পাঠালো। আপনি চাইছেন না যে বার্তাটা পাঠালো সে জানুক আপনি সেটি খুলে দেখলেন কি না। অথচ আপননি সেই ম্যাসেজটি পড়তেও চান। সে ক্ষেত্রে দুইটি পথ আছে।

প্রথম পদ্ধতি

হোয়াটসঅ্যাপে আসা বার্তা আপনি পড়েছেন কি না, তা জানায় মূলত ‘রিড রিসিপ্টস’ অপশনটি। সেটি বন্ধ করে রাখলে বার্তা প্রেরক জানবেন না আপনি বার্তাটি পড়েছেন কি না। এ কাজটি করার জন্য হোয়াটসঅ্যাপে গিয়ে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ চালু করে ওপরের ডান কোনা থেকে তিন বিন্দুতে ট্যাপ করে ‘সেটিংস’ নির্বাচন করুন।

এরপর ‘অ্যাকাউন্ট’ থেকে ‘প্রাইভেসি’তে যান।

খানিকটা নিচে গেলে রিড রিসিপ্টস পাবেন, অপশনটি বন্ধ করে দিন।

তবে এক্ষেত্রে বলে রাখা ভালো রিড রিসিপ্টস বন্ধ রাখলে আপনি কাউকে বার্তা পাঠালে তিনি পড়লেন কি না, তা জানার সুযোগও থাকবে না। আরেকটি ব্যাপার হলো, গ্রুপ মেসেজের ক্ষেত্রে অপশনটি কাজ করে না।

দ্বিতীয় পদ্ধতি

রিড রিসিপ্ট বন্ধ না করেও ‘লুকিয়ে’ হোয়াটসঅ্যাপ বার্তা দেখে নেওয়ার বেশ কিছু সুযোগ আছে। এখানে তারই কয়েকটি থাকল।

নোটিফিকেশন প্রিভিউ থেকে

কেউ আপনাকে হোয়াটসঅ্যাপে বার্তা পাঠালে স্মার্টফোনের নোটিফিকেশন প্রিভিউ অংশে দেখাবে। অ্যান্ড্রয়েডে ফোন আনলক থাকা অবস্থায় ওপরের দিক থেকে সোয়াইপ করে নিচে নামালে যে অংশ দেখায়, যেখানে নোটিফিকেশনগুলো এসে জমা হয়, সেটিই নোটিফিকেশন

প্রিভিউ। এই অংশে হোয়াটসঅ্যাপ বার্তা না খুলেও তা দেখে নেওয়ার সুযোগ আছে। আবার হোয়াটসঅ্যাপের নোটিফিকেশন সমর্থন করে এমন স্মার্টওয়াচের নোটিফিকেশন থেকেও দেখতে পারবেন।

হোমস্ক্রিন উইজেট থেকে

অ্যান্ড্রয়েডের হোমস্ক্রিনের ফাঁকা অংশে ট্যাপ করে খানিকক্ষণ ধরে (হোল্ড) রাখলে উইজেট যোগ করার অপশন দেখাবে। সেখান থেকে হোয়াটসঅ্যাপের বার্তা দেখানোর উইজেট হোমস্ক্রিনে যুক্ত করলে ‘আনরিড’ মেসেজগুলো পড়ে নিতে পারবেন। অবশ্য দীর্ঘ বার্তা হলে পুরোটা না-ও পড়া যেতে পারে।

এছাড়া ফোনে বার্তা আসার পর ইন্টারনেট সংযোগ বন্ধ করে দিয়ে বা এয়ারপ্লেন মোড সচল করে সেটি দেখতে পারেন। তবে ইন্টারনেটে সংযোগ ফিরে এলেই প্রাপক জেনে যাবেন।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে