Dr. Neem on Daraz
Victory Day

কয়েক দিনেই বন্ধ হয়ে যাবে বহু স্মার্টফোন


আগামী নিউজ | প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২১, ০৬:১৪ পিএম
কয়েক দিনেই বন্ধ হয়ে যাবে বহু স্মার্টফোন

ফাইল ছবি

ঢাকাঃ অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ দিয়েছে প্রযুক্তি জায়ান্ট গুগলের অপারেটিং সিস্টেম প্রতিষ্ঠানটি। অ্যান্ড্রয়েড স্মার্টফোন এখন মানুষের হাতে হাতে।

তাছাড়া প্রতিদিনই বাজারে আসছে নিত্যনতুন ডিজাইনের স্মার্টফোন। কিন্তু নতুনের ভিড়েও অনেকের হাতে এখনো শোভা পাচ্ছে আগের সংস্করণের অ্যান্ড্রয়েড স্মার্টফোন। আর পুরোনো এইসব অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সংখ্যাও অনেক।

সম্প্রতি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা পুরোনো স্মার্টফোনগুলোর মালিকদের দুঃসংবাদ দিয়েছে গুগল। প্রতিষ্ঠানটি জানায়, সেপ্টেম্বরের শেষের দিকে বেশ কয়কটি মডেলের অ্যান্ড্রয়েড স্মার্টফোন সম্পূর্ণরূপে অকেজো হয়ে যাবে। কাজ করবে না অনেক গুরুত্বপূর্ণ অ্যাপ।

গুগল জানিয়েছে, পুরোনো অ্যান্ড্রয়েড ফোনে ইউটিউব, গুগল ড্রাইভ, জি-মেইল, গুগল ম্যাপসের মতো প্রয়োজনীয় অ্যাপের সেবা পাওয়া যাবে না। এর ফলে ২৭ সেপ্টেম্বর থেকে ফোনগুলো অকেজো হয়ে যাবে। সাধারণত অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা এর থেকে কম ভার্সনের স্মার্টফোনগুলোতে সাপোর্ট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে গুগল।

প্রযুক্তির সব সেবা পেতে হলে ফোনটি কমপক্ষে অ্যান্ড্রয়েড ভার্সন ৩ হতে হবে। তবে ফোন ব্যবহার করা না গেলে ওয়েব ব্রাউজার থেকে লগ ইন করে কাজ চালানো যাবে বলে জানা গেছে।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে