Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

পাকিস্তানের ‘ডুয়েল ইউজ’ নিয়ে নরওয়ের উদ্বেগ


আগামী নিউজ | তথ্য ও প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২১, ১১:২০ এএম
পাকিস্তানের ‘ডুয়েল ইউজ’ নিয়ে নরওয়ের উদ্বেগ

ঢাকাঃ গোপন পারমানবিক কর্মসূচির সাথে যোগ হয়েছে পাকিস্তানের ‘ডুয়েল ইউজ টেকনোলজি’। এই টেকনোলজি আমদানিতে উদ্বেগ প্রকাশ করেছে জার্মানি। এর আগে উদ্বেগের কথা জানায় আরও কয়েকটি দেশ।

বিশ্বের অনেক দেশই পাকিস্তানের সৃষ্ট পারমানবিক হুমকির বিষয়টি নিয়ে অবগত রয়েছে। ‘অ্যানুয়াল রিপোর্ট অব সিকিউরিটি ইনফরমেশন সার্ভিস ফর ২০১৯’ শীর্ষক প্রতিবেদনে চেক রিপাবলিক পারমানবিক কর্মসূচির জন্য বিশ্বকে বিভ্রান্ত করে আন্তর্জাতিকভাবে নিয়ন্ত্রিত বিভিন্ন সামগ্রী এবং প্রযুক্তি পেতে পাকিস্তানের কর্মকাণ্ড নিয়ে সবাইকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানানো হয়।

তবে পাকিস্তান যে গোপনে পারমানবিক কর্মসূচি চালিয়ে যাচ্ছে তার পক্ষে এই প্রতিবেদনগুলোর চেয়েও অনেক ভালো আলামত রয়েছে।

ডুয়েল ইউজ টেকনোলজি হচ্ছে যা দ্বৈত ব্যবহার সক্ষম প্রযুক্তি, যা সামরিক ও শান্তিপূর্ণ দুটি উদ্দেশ্যেই ব্যবহার করা যায়।

নরওয়েরে নিরাপত্তা সংস্থার তৈরি প্রতিবেদনে পাকিস্তানের ডুয়েল ইউজ টেকনোলজির ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ প্রযুক্তি পাকিস্তানের কাছে হস্তান্তরে ব্যাপক ঝুঁকি রয়েছে- এ বিষয়টি নিয়ে নরওয়ের আগে অনেক দেশই উদ্বেগ প্রকাশ করেছে।

অবশ্য মার্কিন বিচার বিভাগের তদন্তে বেরিয়ে এসেছে যে এসব পণ্য মূলত পাকিস্তানের অ্যাডভান্সড ইঞ্জিনিয়ারিং রিসার্চ অর্গানাইজেশন (এইআরও) এবং পাকিস্তান অটোমিক এনার্জি কমিশনের (পিএইসি) কাছে রফতানি লাইসেন্স ছাড়াই বিক্রি করা হয়েছে। এইআরও এবং পিএইসি এই উভয় কোম্পানিই মার্কিন বাণিজ্য মন্ত্রনালয়ের এনটিটি লিস্টে অন্তর্ভুক্ত; এই তালিকাভুক্ত সংস্থাগুলোর কার্যক্রম যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা অথবা পররাষ্ট্র নীতির সঙ্গে সাংঘর্ষিক হওয়ার তাদের রপ্তানি লাইসেন্স চেয়ে থাকে।

আগামীনিউজ/জনী