Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

১০০ গ্রামকে কৃষি ডিজিটাল গ্রাম করবে সরকার


আগামী নিউজ | তথ্য ও প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২১, ০১:১৩ পিএম
১০০ গ্রামকে কৃষি ডিজিটাল গ্রাম করবে সরকার

ঢাকাঃ বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে আমরা ভবিষ্যতে কৃষি এবং কৃষকদের উন্নয়নের জন্য পাইলট প্রজেক্ট হিসেবে ১০০ গ্রামকে বেছে নিচ্ছি। সেগুলোকে আমরা ডিজিটাল গ্রামে পরিণত করবো এবং সেখানে ডিজিটাল কৃষি ব্যবস্থা চালু করবো।

মঙ্গলবার (১৩ এপ্রিল) সিংড়া উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।

মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের নির্দেশে কৃষিতে আধুনিকতা আনতে ১০০টি গ্রামকে ডিজিটাল কৃষি গ্রাম হিসেবে কৃষি প্রযুক্তির মাধ্যমে উন্নয়ন করা হবে বলে জানিয়েছেন।

কৃষিতে প্রযুক্তির ব্যবহার করে ১৭ কোটি মানুষের চাহিদা মিটিয়ে আমরা সারা বিশ্বে কৃষি পণ্য রপ্তানি করার চেষ্ঠা করা হবে বলেও তিনি জানান।তিনি বলেন, আমরা এখন চরম দুর্যোগের মুখোমুখি, অনেক আপনজন আমাদের ছেড়ে চলে গেছেন। এর মধ্য দিয়ে সরকার, সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধিগণ ও স্বাস্থ্যকর্মীরা করোনায় কাজ করে যাচ্ছেন। বৈশ্বিক মহামারী মোকাবিলায় আমরা সবাই কাজ করছি।

কৃষিতে ব্যাপক উৎপাদন বাড়ানোর লক্ষে ১০০ টি ডিজিটাল গ্রামে আধুনিক প্রযুক্তির ব্যবহার করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সেখানে মাটির গুণগত মান নিশ্চিত করার জন্য আমরা ইন্টারনেট অব থিংস, প্রযুক্তি ডিভাইস ব্যবহার করবো। পশু পালন, মৎস চাষে উৎপাদন বৃদ্ধি হয় তার জন্য ড্রোন, বিগডাটা, ইন্টারনেট অব থিংস এবং এআই এ ধরনের আধুনিকতম প্রযুক্তি ব্যবহার করে খরচ কমিয়ে উৎপাদন বৃদ্ধি করার দিকে আমরা গবেষণা নিশ্চিত করে প্রযুক্তি ব্যবহার করার জন্য নতুন এ একটি প্রকল্প গ্রহণ করেছি।

আগামীনিউজ/জনী