Dr. Neem on Daraz
Victory Day

চাঁদে চীনের মহাকাশযানের সফল অবতরণ


আগামী নিউজ | অনলাইন ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২০, ১২:৩৫ পিএম
চাঁদে চীনের মহাকাশযানের সফল অবতরণ

চাঁদে সফলভাবে অবতরণ করেছে চীনের মহাকাশযান 'চ্যাঙ’ই-৫'। চীনের স্থানীয় সময় মঙ্গলবার এটি চাঁদে অবতরণ করে।

'চ্যাঙ’ই-৫' মহাকাশযানটি চাঁদ থেকে নুড়িপাথর ও মাটির নমুনা সংগ্রহ করবে। এসব নমুনা চাঁদের উৎপত্তি, গঠন সম্পর্কে জানতে এবং আগ্নেয়গিরির সক্রিয়তা বুঝতে বিজ্ঞানীদের সহযোগিতা করবে।

বিভিন্ন নমুনা সংগ্রহ করার সুবিধার্থে মহাকাশযানটির সাথে ক্যামেরা, স্পেকট্রোমিটার, রাডার, স্কুপ এবং ড্রিলসহ বেশ কয়েকটি যন্ত্র রয়েছে।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিসিটিভি'র প্রতিবেদনে বলা হয়েছে, মহাকাশযানটি আগামী ২-৩ দিনের মধ্যে চাঁদ থেকে নমুনা সংগ্রহ শুরু করবে। সংগৃহীত চাঁদের নমুনা একটি ক্যাপসুলে ভরা হবে। চলতি মাসেই চীনের উত্তরাঞ্চলীয় ইনার মঙ্গোলিয়া অঞ্চলে মহাকাশযানটি অবতরণের কথা রয়েছে।

চীনের এই মহাকাশযানটি নমুনা সংগ্রহ করে সফলভাবে পৃথিবীতে ফিরতে পারলে নতুন ইতিহাস করবে দেশটি। যুক্তরাষ্ট্র ও সাবেক সোভিয়েত ইউনিয়নের নামের পাশে লেখা হবে চীনের নাম। এর আগে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন তাদের মহাকাশযান দিয়ে চাঁদ থেকে সফলভাবে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে আনতে পেরেছিল।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে