Dr. Neem on Daraz
Victory Day

কৃষকদের জন্য সরকারি মোবাইল অ্যাপ


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২০, ০৬:২৬ পিএম
কৃষকদের জন্য সরকারি মোবাইল অ্যাপ

সংগৃহীত ছবি

ঢাকাঃ বাংলাদেশের কৃষকেরা দিন দিন তাদের চাষাবাদের সুবিধার্থে ইন্টারনেট ব্যবহার করছেন। সেচযন্ত্র মেরামত কিংবা মাটির উর্বরতা পরীক্ষায় ইন্টারনেট কাজে লাগছে। জমিতে বসেই তাঁরা পাচ্ছেন ফসলের রোগবালাই দমন সম্পর্কিত যাবতীয় পরামর্শ।

মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারা বলছেন, ইন্টারনেট নির্ভর কৃষি ব্যবস্থাপনায় কমছে অনিয়ম ও ভোগান্তি। কমছে উৎপাদন খরচ, বাড়ছে ফলন।

রাজশাহী ও রংপুর বিভাগে প্রায় ১৬ হাজার সেচ যন্ত্রের মাধ্যমে প্রায় পাঁচ লাখ হেক্টর জমিতে সেচ দিচ্ছে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ। সেচ মৌসুমে নষ্ট পাম্প দ্রুত মেরামত না হলে কৃষকের শ্রমঘন্টার পাশাপাশি অর্থের অপচয় হয়।

এ অবস্থায় "সেচসেবা ডট কম" নামে ইন্টারনেট ভিত্তিক মোবাইল অ্যাপস দিয়ে সেবা দিচ্ছে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ। পাম্প নষ্ট হলে এই অ্যাপসের মাধ্যমে আবেদন করেন কৃষক। তাৎক্ষণিক মেকানিক ও মেরামতের সময় ঠিক করে দেন অফিস প্রধান। যা ক্ষুদে বার্তায় জানানো হয় কৃষককে। সেচ যন্ত্র মেরামতে প্রয়োজনীয় যন্ত্রাংশের জন্য অনলাইনে চাহিদাপত্র দেন দায়িত্বপ্রাপ্ত মেকানিক। প্রিন্ট করা চাহিদাপত্রে স্বাক্ষর করে সরবরাহ করা মালামাল গ্রহণ করেন কৃষক বা মেকানিক।

বর্তমানে চার হাজার কৃষক এই অ্যাপসের মাধ্যমে সেবা নিচ্ছে বলে জানালেন, দায়িত্বপ্রাপ্ত কৃষি কর্মকর্তা।

দায়িত্বপ্রাপ্ত কৃষি কর্মকর্তা একে এম মশিউর বলেন, ১৬ জেলায় ১০৫ টি উপজেলায় আমাদের কাজ চলছে। এক বছরের মধ্যে আমরা সব কাজ করতে পারব।

শুধু তাই নয়, ই-ভিলেজ অ্যাপের মাধ্যমে কৃষকরা মাটির গুণাগুণ পরীক্ষা করায় কমেছে অপ্রয়োজনীয় সেচ ও সার প্রয়োগ।

এছাড়াও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রয়েছে ‘কৃষকের জানালা’, ‘কৃষকের ডিজিটাল জানালা’ এবং ‘বালাই নির্দেশিকা’ এই তিনটি অ্যাপ। এগুলোর মাধ্যমে কৃষকদেরকে ১২০টি ফসল চাষে রোগবালাইসহ নানা সমস্যার সমাধান দিচ্ছে অধিদপ্তর।

আগামীনিউজ/ড্যানি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে