Agaminews
Dr. Neem Hakim

করোনা রোগী শনাক্তে অ্যাপ


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২০, ১২:১০ পিএম
করোনা রোগী শনাক্তে অ্যাপ

ঢাকা: সৌদি আরবে অনলাইনে বিশেষ অ্যাপের মাধ্যমে ১৫ হাজার করোনাভাইরাসে (কোভিড-১৯)রোগী শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই অ্যাপটি ৬ লাখ মানুষ ডাউনলোড করে নিজেরাই করোনা শনাক্তের তথ্য ওই অ্যাপটির মাধ্যমে সরকারকে জানান। এতে নতুন করে ১৫ হাজার করোনা রোগী শনাক্ত হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. মোহাম্মদ আল-আবেদ আল-আলী সবাইকে স্বেচ্ছায় অ্যাপটির মাধ্যমে নিজেদের স্বাস্থ্যবিষয়ক তথ্য সরকারকে জানাতে এবং স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন।

অ্যাপের মাধ্যমে শনাক্ত ওই ১৫ হাজার রোগীকে আবার নতুন করে পরীক্ষা করবে সরকার। এ জন্য দেশটির ২৬৮টি ল্যাব প্রস্তুত আছে বলেও জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়। সূত্র: আরব নিউজ

এদিকে, পবিত্র মক্কা নগরী বাদে সৌদি আরবের অন্যান্য প্রদেশে কারফিউ শিথিল করার ঘোষণা দিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

রোববার (২৬ এপ্রিল)এক ঘোষণায় বলেন, ২৯ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত সৌদি আরবে সব ধরনের দোকানপাট, শপিংমল খোলা রাখা যাবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। এ সময়ের মধ্যে নাগরিক এবং প্রবাসীরা বাইরে বের হতে পারবেন।

উল্লেখ্য, সৌদিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা ১৬ হাজার ২৯৯ জন এবং মারা গেছে ১৩৬ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ১৯৭ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৯ জন। নতুন আক্রান্ত ৭৮ শতাংশই বিদেশি এবং তাদের মধ্যে প্রবাসী শ্রমিকই বেশি।

আগামীনিউজ/মিজান 

Dr. Neem