Agaminews
Dr. Neem Hakim

টেস্টের আগেই করোনাভাইরাসের আভাস দেবে এই অ্যাপ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক   প্রকাশিত: মার্চ ২৮, ২০২০, ০৯:০৩ পিএম
টেস্টের আগেই করোনাভাইরাসের আভাস দেবে এই অ্যাপ

ঢাকা: বিশ্বজুড়ে প্রচুর মানুষ করোনায় আক্রান্ত। চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাস এখন থাবা বসিয়েছে ইতালি, স্পেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ বহু দেশে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, সারা বিশ্বে ২০০-র বেশি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বহু মানুষ রোজ ভিড় জমাচ্ছেন হাসপাতালে।

 টেস্টের পর কেউ পজিটিভ হচ্ছেন! কেউ আবার শরীরের উপসর্গ দেখে টেস্ট করানোর উদ্যোগ নিয়েছেন। কিন্তু টেস্টের পর দেখা গিয়েছে, তাঁর শরীরের করোনার জীবাণু নেই। জ্বর, শরীরের ব্যথা, হাঁচি, কাশি, শ্বাসকষ্ট। করোনার উপসর্গ সাধারণত এগুলোই। শরীরে এই কটি উপসর্গ দেখা দিলেই অনেকে ছুটে যাচ্ছেন হাসপাতালে। ফলে ভিড় বাড়ছে সেখানে।

আপনার করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কতটা, এবার সেটা হাসপাতালে টেস্ট করাতে যাওয়ার আগেই আন্দাজ করে নিতে পারেন। ইংল্যান্ডের একটি সংস্থা ফোর্থম্যান কনসেপ্ট। তারা এবার একটি অ্যাপ এনেছে। সেই অ্যাপ—এর মাধ্যমে আপনি জেনে যেতে পারেন, আপনার করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কতটা! কভিড—১৯ সেল্ফ টেস্ট। অর্থাত্, নিজের টেস্ট এবার আপনি নিজেই করাতে পারবেন। আর সেল্ফ টেস্ট করানোর পরও আপনার যদি মনে হয়, উপসর্গগুলি আপনার শরীরে রয়েছে তা হলে হাসপাতালে যোগাযোগ করতে পারবেন।

অ্যাপ খুললেই কয়েকটি সহজ প্রশ্ন আসবে আপনার সামনে। যেমন, আপনার কি কাশি রয়েছে! বা আপনার কি শরীরের তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি! এভাবে একের পর এক প্রশ্নের ধাপ পেরোতে হবে। তার পর আপনি জ্নাতে পারবেন, করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা আপনার কতটা! এর পর প্রয়োজনমতো টেস্ট করাতে হবে।


আগামী নিউজ/সুমন/নাঈম

Dr. Neem