Dr. Neem
Dr. Neem Hakim

মানবপাচারের দায়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি নাগরিকের ৪৬ মাস কারাদণ্ড


আগামী নিউজ | প্রবাস ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২১, ১১:৫৬ পিএম
মানবপাচারের দায়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি নাগরিকের ৪৬ মাস কারাদণ্ড

প্রতিকি ছবি

ঢাকাঃ মেক্সিকো থেকে মানবপাচারের দায়ে যুক্তরাষ্ট্রের একটি আদালত মোহাম্মদ মিলন হোসেন নামে এক বাংলাদেশিকে ৪৬ মাসের কারাদণ্ড দিয়েছেন। নথিবিহীন লোকজনকে যুক্তরাষ্ট্রে পাচারের দায়ে ওই বাংলাদেশিকে কারাদণ্ড দেওয়া হয়েছে বলে মঙ্গলবার মার্কিন বিচার বিভাগের এক বিবৃতিতে জানানো হয়েছে।

আদালতের নথিতে বলা হয়েছে, ২০১৭ সালের মার্চ থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত ৪১ বছর বয়সী বাংলাদেশি মিলন হোসেন অর্থের বিনিময়ে বাংলাদেশ, দক্ষিণ ও মধ্য আমেরিকা এবং মেক্সিকো থেকে অসংখ্য নথিবিহীন মানুষকে যুক্তরাষ্ট্রে সীমান্তে পৌঁছে দিয়েছেন। তিনি মেক্সিকোর তাপাচুলা এলাকায় বসবাস করতেন। মানব পাচারকারীদের সহায়তা এবং ষড়যন্ত্রের দায়ে অভিযুক্ত করা হয়েছে তাকে।

মিলন হোসে তাপাচুলা এলাকায় থেকে মানবপাচার অভিযান পরিচালনা করতেন এবং সেখানে তার একটি হোটেল রয়েছে। যুক্তরাষ্ট্রে পাঠানোর আগে লোকজনকে ওই হোটেলে রাখতেন তিনি। তাপাচুলা থেকে মেক্সিকোর সীমান্তবর্তী শহর মনটেরিতে লোকজনকে পাঠাতেন এবং তাদের টিকেট সরবরাহ এবং অন্যান্য সহায়তা করতেন মিলন। মনটেরি থেকে মোক্তার হোসেন নামের আরেক বাংলাদেশি সহযোগী লোকজনকে অবৈধভাবে সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশে সাহায্য করতেন।

দেশটির বিচার বিভাগের অপরাধ বিভাগের সহকারী অ্যাটর্নি জেনারেল কেনেথ এ পোলাইট জুনিয়র বলেন, মানব পাচারের ষড়যন্ত্র বৈশ্বিক স্তরে পরিচালিত হয় এবং বাংলাদেশি অভিবাসীদের জীবন বিপন্ন করে তোলে।

আগামী নিউজ/এসআই