Dr. Neem on Daraz
Victory Day

বিএনপির ২৩ শর্তেই আওয়ামী লীগকে সমাবেশের অনুমতি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ১১, ২০২৩, ১০:১৫ পিএম
বিএনপির ২৩ শর্তেই আওয়ামী লীগকে সমাবেশের অনুমতি

ফাইল ছবি

ঢাকাঃ এক দফা আন্দোলনের কর্মসূচি ঘোষণা করতে আগামীকাল বুধবার (১১ জুলাই) রাজধানীতে সমাবেশ ডেকেছে বিএনপি। এদিন পাল্টা শান্তি সমাবেশ ডেকেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দুটি প্রধান রাজনৈতিক দলের পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে সতর্ক পুলিশ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে ২৩টি শর্ত জুড়ে দিয়ে বিএনপিকে সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি ক্ষমতাসীন দলকেও একই শর্তে সমাবেশের অনুমতি দেওয়ার কথা জানিয়েছে ডিএমপি।

মঙ্গলবার (১১ জুলাই) সন্ধ্যায় ডিএমপি পৃথক আদেশে দুটি দলকে সমাবেশের অনুমতি দেয়।

ডিএমপির পক্ষ থেকে জানানো হয়, সমাবেশের জন্য গত ৯ জুলাই বিএনপির পক্ষ থেকে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সমাবেশের জন্য অনুমতি চেয়ে আবেদন করেন। অন্যদিকে মঙ্গলবার আওয়ামী লীগের ঢাকা মহানগর দক্ষিণের দফতর সম্পাদক মো. রিয়াজ উদ্দিন রিয়াজ গুলিস্তানে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি চেয়ে আবেদন করেন। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে দুই দলকেই ২৩ শর্তে অনুমতি দিয়েছে ডিএমপি।

সমাবেশের জন্য আওয়ামী লীগ ও বিএনপিকে যেসব শর্ত দেওয়া হয়েছে তা সেগুলো হলো- এই অনুমতিপত্র স্থান ব্যবহারের অনুমতি নয়, স্থান ব্যবহারের জন্য অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নিতে হবে।

স্থান ব্যবহারের জন্য শর্তাবলী যথাযথভাবে পালন ও সেই স্থানেই সমাবেশের যাবতীয় কার্যক্রম সীমাবদ্ধ রাখতে হবে। নিরাপত্তার জন্য নিজস্ব ব্যবস্থাপনায় পর্যাপ্তসংখ্যক স্বেচ্ছাসেবক (দৃশ্যমান আইডি কার্ডসহ) নিয়োগ, স্থানীয় পুলিশ প্রশাসনের নির্দেশনা অনুযায়ী নিজস্ব ব্যবস্থাপনায় সমাবেশস্থলের চারদিকে উন্নত রেজ্যুলেশনযুক্ত সিসি ক্যামেরা স্থাপন, নিজস্ব ব্যবস্থাপনায় সমাবেশে আগতদের হ্যান্ড হেন্ড মেটাল ডিটেক্টরের, সমাবেশস্থলে অগ্নি নির্বাপণ ব্যবস্থা রাখা, চেকিংয়ের ব্যবস্থা রাখতে হবে।

শব্দ দূষণ প্রতিরোধে সীমিত আকারে মাইক বা শব্দযন্ত্র ব্যবহার করা (তবে তা কোনোক্রমেই অনুমোদিত স্থানের বাইরে নয়), সেই স্থানের বাইরে প্রজেক্টর স্থাপন না করা, নির্দিষ্ট স্থান ছাড়া কোথাও জড়ো হওয়া যাবে না, আজান, নামাজ ও অন্যান্য ধর্মীয় সংবেদনশীল সময় মাইক বা শব্দযন্ত্র ব্যবহার বন্ধ রাখা, ধর্মীয় অনুভূতির ওপর আঘাত আসতে পারে এমন কোনো বিষয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শন, বক্তব্য দেওয়া ও প্রচার থেকে বিরত থাকতে হবে।

সমাবেশের কার্যক্রম ব্যতীত মঞ্চকে অন্য কোনো কাজে ব্যবহার না করা, সমাবেশ শুরুর দুই ঘণ্টা আগে লোকজন সমবেত হওয়ার জন্য আসতে পারবে, বিকেল ৫টার মধ্যে সমাবেশ শেষ করা, মূল সড়কে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি না করা, আইন-শৃঙ্খলা পরিপন্থী ও জননিরাপত্তা বিঘ্নিত হয় এমন কার্যকলাপ না করা, রাষ্ট্রবিরোধী কোনো কার্যকলাপ ও বক্তব্য প্রদান না করা, উস্কানিমূলক কোনো বক্তব্য না দেওয়া বা এমন প্রচারপত্র বিলি না করা, কোনো ধরনের লাঠি-সোটা বা ব্যানার, ফেস্টুন বহনের আড়ালে লাঠি, রড ব্যবহার না করা।

আদেশে বলা হয়েছে, আইন-শৃঙ্খলার অবনতি ও কোনো বিরূপ পরিস্থিতির সৃষ্টি হলে আয়োজনকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে। শর্তগুলো পালন না হলে অনুমতি বাতিল হবে এবং এছাড়াও কোনো কারণ ছাড়া সমাবেশের অনুমতি আদেশ বাতিল করার ক্ষমতা রাখে কর্তৃপক্ষ।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে