Dr. Neem on Daraz
Victory Day

সকালে নাস্তা না খেলে যা হয়


আগামী নিউজ | আগামী ডেস্ক প্রকাশিত: মে ১৯, ২০২২, ১২:৫২ এএম
সকালে নাস্তা না খেলে যা হয়

​​​​​​ঢাকাঃ অনেকে বিভিন্ন কারণে সকালের খাবার এড়িয়ে চলেন। এতে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর নানারকম বিরূপ প্রভাব পড়ে। এ প্রতিবেদনে সকালে না খাওয়ার কুফলগুলো তুলে ধরা হলো।

বাধাগ্রস্ত হয় বিপাকক্রিয়া

সকালে ওঠার পর আমাদের দেহ ও মস্তিষ্কের কাজের জন্যও শক্তি প্রয়োজন। সকালে খাবার না খেলে দিনের শুরুতেই দেহের বিপাকক্রিয়া বাধাগ্রস্ত হয়।

মন-মেজাজ খারাপ হয়

নাশতা না করলে দেহ আরো কয়েক ঘণ্টা খাবার ছাড়া থাকে, তখন ক্ষরিত হয় 'স্ট্রেস হরমোন। এতে মন-মেজাজ খারাপ হয়ে যায়। তাই সুস্থ-সবল দিনের জন্য পুষ্টিকর নাশতা জরুরি।

ওজন বাড়ে

যারা ওজন কমাতে ব্যস্ত, তারা ইচ্ছা করেই খায় না। এতে তাদের কার্যক্রম বরং ঝুঁকির মুখে পড়ে। পরিণতিতে ওজন আরো বাড়তে থাকে।

কাজে আলসেমি আসে

সকাল সকাল ঘুম থেকে ওঠাই স্বাস্থ্যকর বিষয়। আর জেগে ওঠার এক থেকে দুই ঘণ্টার মধ্যে সকালের খাবার খাওয়া উচিত। এর ব্যত্যয় হলে দৈনন্দিন কাজকর্ম সারতে আলসেমি আসতে পারে।

তাই ঘুম ভাঙার পর কালবিলম্ব না করে ভরপেট খেয়ে ফেলুন। পুষ্টিবিদরা বলেন, কমপ্লেক্স কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট মেলে এমন খাবারই পরিপূর্ণ সকালের নাশতা হতে পারে। টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে সাকিব সিকান্দার।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে