Dr. Neem on Daraz
Victory Day

ফাংশনাল ফুড বা কার্যকরি খাদ্য: ড. নিম হাকিম


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪, ১২:৪০ পিএম
ফাংশনাল ফুড বা কার্যকরি খাদ্য: ড. নিম হাকিম

ঢাকাঃ “কার্যকরি খাদ্য”র ধারণাটি যেকোন দীর্ঘস্থায়ী রোগের সমস্যা সমাধানে সুবিধাজনক এবং অপেক্ষাকৃত কম ব্যয়বহুল (সস্তা) সমাধান হিসেবে পরিচিতি পেয়ে এসেছে। ১৯৮৪ সালে সর্বপ্রথম এই ধারণাটির উৎপত্তি হয়। এরপর থেকে দেশ ও সংস্কৃতি ভেদে কার্যকরি খাদ্যের সংজ্ঞা ও অর্থে  পরিবর্তন  এসেছে। কার্যকরি খাদ্যের ধারণাটি জাপান থেকে ইউরোপীয় ইউনিয়ন হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে।  

“ফাংশনাল ফুড ” ধারণার উৎস:  যে খাদ্য দ্বারা রোগ নিরাময় হতে পারে, মানবতা এমনই এক খাদ্যের সন্ধান করছিল।  

জাপান 

ফাংশনাল ফুড বা “কার্যকরি খাদ্য” শব্দ বা তত্বটি সর্বপ্রথম জাপানে উৎপত্তি লাভ করেছিল। এই বিষয়ে আরও বিস্তারিত তথ্য উদঘাটনের জন্য জাপান সরকারই সর্বপ্রথম বিশেষ গবেষণার ঊদ্যোগ গ্রহন করেছিল এবং ১৯৮৪ সালে “ফাংশনাল ফুড” বা স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রয়োজনীয় বিশেষ খাদ্য সম্পর্কে গবেষণার জন্য অর্থ বরাদ্দ করেছিল। 

“যে সকল খাদ্যপণ্য সুবিধাজনক শারীরবৃত্তীয় প্রভাব সৃষ্টি করতে সক্ষম এমন সব বিশেষ  উপাদান দিয়ে সুগঠিত খাদ্য পণ্যকে ফাংশনাল ফুড বা কার্যকরি খাদ্য বলা যায়।

ইউরোপ 

যখন ফাংশনাল ফুডের ধারণা বা বিজ্ঞান ইউরোপে অভিবাসিত হলো, সেখানকার গবেষকগন একে নিম্নলিখিত বাক্যসমন্বয়ে নতুনভাবে সংজ্ঞায়িত করলেনঃ 

“খাদ্যপণ্য শুধুমাত্র তখনই কার্যকরি হিসেবে বিবেচিত হতে পারে যখন প্রাথমিক পুষ্টির প্রভাবের পাশাপাশি এটি মানবদেহের এক বা একাধিক ক্রিয়ার উপর উপকারী প্রভাব ফেলে এবং ফল স্বরূপ  সাধারন এবং শারিরীক অবস্থার উন্নতি করে এবং/অথবা কোন রোগের বিবর্তনের ঝুঁকি হ্রাস করে”

মার্কিন যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন ফাংশনাল ফুডকে ডায়েটারি সাপ্লিমেন্ট এবং পথ্য (মেডিক্যাল ফুড) হিসেবে স্বিকৃতি দেয়। বর্তমান কালের আমেরিকার জনগন ফাংশনাল ফুডকে ডায়েটরি মেডিসিন বা চিকিৎসা-পথ্য হিসেবে পছন্দের অগ্রভাগেই রাখেন।  

জাতীয় এবং আন্তর্জাতিক সংস্থাসমূহঃ

সরকারি সংস্থাসমূহের উদ্যোগ ছাড়াও জাতীয়  এবং আন্তর্জাতিক সংস্থাসমূহ তাদের নিজস্ব সুবিধা ও মতবাদ অনুযায়ী ফাংশনাল ফুডের সংজ্ঞা তৈরী করেছে।

১। দি ন্যাশনাল একাডেমী অব সাইন্সেস ফুড এন্ড নিউট্রিশন বোর্ডঃ যুক্তরাষ্ট্রের বিজ্ঞান একাডেমির খাদ্য ও পুষ্টি সংক্রান্ত বোর্ড বিশ্বাস করে যে ফাংশনাল ফুড হচ্ছেঃ

 “যেকোন রূপান্তরিত খাদ্য বা খাদ্য উপকরণ যা ঐ খাদ্যের প্রচলিত/প্রথাগত পুষ্টিগুন ছাড়াও বাড়তি স্বাস্থ্য -উপকার প্রদান করে থাকে”।

২। একইভাবে দি ইন্সটিটিউট অফ ফুড টেকনোলজিস্টস (IFT) ফাংশনাল ফুডকে নিম্নরূপভাবে সংজ্ঞায়িত করেঃ

“ যে উপাদানসমূহ স্বাভাবিক দৈহিক রক্ষনাবেক্ষণ, বৃদ্ধি এবং বিকাশের জন্য প্রয়োজনীয় পরিমান খাদ্য পুষ্টির অতিরিক্ত পুষ্টি সরবরাহ করে এবং/অথবা অন্যান্য জৈবিকভাবে সক্রিয় উপাদান যা স্বাস্থ্যের সুবিধা বা কাঙ্ক্ষিত শারীরবৃত্তীয় প্রভাব সৃষ্টিতে সহায়তা করে – তাকেই ফাংশনাল ফুড বলা হয়। 

 এই দু’টি সংজ্ঞা ইউরোপীয় ইউনিয়নের সংজ্ঞার সাথে তুলনীয় যেখানে দেখানো  হয়েছে যে ফাংশনাল ফুড মৌলিক পুষ্টির পাশাপাশি স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে থাকে। 

৩। ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড হারবাল রিসার্চ এন্ড ডেভলপমেন্ট (আই সি আই এইচ আর ডি) এর সংজ্ঞাঃ 

“ ফাংশনাল ফুড হলো প্রাকৃতিকভাবে ঔষধি গুনাগুন সম্পন্ন বিশেষায়িত এবং দ্রুত কার্যকর খাদ্য যা একক বা বহু উপাদানের সমন্বয়ে নিরাপদ ও জৈব পদ্ধতিতে উৎপাদিত উপাদানে তৈরি হয়। “

বাংলাদেশ প্রেক্ষাপটঃ আই সি আই এইচ আর ডি ইতোমধ্যেই ফাংশনাল ফুডের ৫০ টি ফর্মুলেশন সম্পন্ন করেছে। এসব ফর্মুলেশন নিম অর্গানিক লিমিটেড এবং পারমাথেরাপী হিলিং সেন্টার এর কাছে হস্তান্তর করেছে। এই কোম্পানী দু’টি ইতোমধ্যেই বিভিন্ন ধরনের ফাংশনাল ফুড উৎপাদন ও বাজারজাত করছে।

বি এস টি আই নিম অর্গানিক লিঃ এর ব্যবস্থাপনা পরিচালকের আবেদনের প্রেক্ষিতে ফাংশনাল ফুডের মান প্রনয়নের প্রাথমিক কার্যক্রম শুরু করেছে। মান প্রনয়ন হলে নিরাপদ ও কার্যকর ফাংশনাল ফুড প্রাপ্তি নিশ্চিত হবে বলে বিশেষজ্ঞগন মনে করেন।

৪। সর্বশেষে, দি আমেরিকান ডায়েটেটিক এসোসিয়েশন (ADA), যা পুষ্টি ও পুষ্টি বিজ্ঞানে বিশেষজ্ঞগনের একটি সংগঠন, ফাংশনাল ফুডকে নিম্নরূপ সংজ্ঞা দিয়েছেঃ

ফাংশনাল ফুড হচ্ছে সম্পূর্ণ, সুরক্ষিত, সমৃদ্ধ ও দ্রুত-কার্যকর খাদ্য যা নিয়মিত এবং সঠিক পরিমানে খাওয়া উচিত যাতে প্রয়োজনীয় স্বাস্থ্য-সুবিধা পাওয়া যায়” 

 

 ড. নিম হাকিম, পিএইচডি।

পারমাকালচারিস্ট, পারমাথেরাপিস্ট, হারবালিস্ট ,নিমোলজিস্ট এন্ড ন্যাচারোপ্যাথিক কনসালটেন্ট

E-mail: Mahakim63@yahoo.com

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে