Dr. Neem
Dr. Neem Hakim

কালো জামের উপকার


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: জুলাই ১, ২০২১, ১০:১৫ এএম
কালো জামের উপকার

ঢাকাঃ গরমকালে কালো জাম অনেকেরই প্রিয়, বেগুনি রঙের এই ফলটি বছরের মে মাসের মাঝামাঝি থেকে আগস্ট পর্যন্ত প্রচুর পরিমাণে পাওয়া যায়। সকল বয়সের জন্য উপকারী এই ফল।

কালো জাম হজমশক্তি বাড়াতে সাহায্য করে। ডায়েটি ফাইবারের একটি উৎস কালো জাম। এটি লিভারকে সক্রিয় করে এবং প্লীহাটি হজম ট্র্যাক্টকে সর্বোত্তম সুস্থ রাখে।
 
কালো জাম হার্টের জন্য ভাল। কালো জামের উপস্থিত পটাসিয়াম  এবং ফসফরাস জাতীয় প্রয়োজনীয় খনিজগুলি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

কালো জাম হাড়কে শক্তিশালী করে। আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো প্রয়োজনীয় খনিজগুলির উপস্থিতি হাড় এবং দাঁতগুলোকে মজবুত করে। বিশেষজ্ঞদের মতে এক গ্লাস দুধের সঙ্গে আধ চা চামচ কালো জামের গুঁড়া হাড়কে শক্তিশালী করে তোলে।

কালো জামে এমন কিছু কিছু বিশেষ বৈশিষ্ট্য রয়েছে যা ব্ল্যাকহেডস, পিম্পলস এবং ব্রণ মুখের উপর উপস্থিত হওয়া রোধ করে। ফলের রক্ত ​​পরিশোধক বৈশিষ্ট্যগুলির পাশাপাশি একটি উজ্জ্বল প্রভাব রয়েছে।
 
ডায়াবেটিস আক্রান্তদের জন্য ভাল কালো জাম। জামে কম গ্লাইসেমিক সূচক রয়েছে যা দেহে রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এটি ডায়াবেটিসের স্বল্প-শক্তি এবং ঘন ঘন তৃষ্ণা এবং প্রস্রাবের লক্ষণগুলিও নিরাময় করে।