Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

শুদ্ধাচার পুরস্কার পাচ্ছেন পিআইও সুরথ কুমার সরকার


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ২৯, ২০২০, ০৮:০৪ পিএম
শুদ্ধাচার পুরস্কার পাচ্ছেন পিআইও সুরথ কুমার সরকার

 পিআইও সুরথ কুমার সরকার

ঢাকাঃ সরকারের প্রধান তথ্য কর্মকর্তা (পিআইও) সুরথ কুমার সরকার ২০১৯-২০ অর্থবছরের শুদ্ধাচার পুরস্কার পাচ্ছেন। সোমবার (২৯ জুন) সরকারের এক তথ্যবিবরণীতে জানানো হয়, শুদ্ধাচার পুরস্কার নীতিমালা-২০১৭ অনুযায়ী গত ২৩ জুন এক অফিস আদেশের মাধ্যমে প্রধান তথ্য কর্মকর্তার মনোনয়ন ঘোষণা করে তথ্য মন্ত্রণালয়।

শুদ্ধাচার পুরস্কারের জন্য তথ্য মন্ত্রণালয়ের অপর দুই জন হলেন- মন্ত্রণালয়ের উপসচিব (প্রশাসন-১) মোহাম্মদ গোলাম আজম এবং অফিস সহায়ক মো. আব্দুল আলীম।

সরকারের প্রধান তথ্য কর্মকর্তা হিসেবে অতিরিক্ত সচিব সুরথ কুমার সরকার ২০১৯ সালের ২৭ জুন তথ্য অধিদফতরে যোগদান করেন। এর আগে তিনি বাংলাদেশ টেলিভিশনের উপ-মহাপরিচালক হিসেবে কর্মরত ছিলেন। তার জন্ম রাজশাহী মহানগরীতে। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্মাতক (সম্মান) ও স্মাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

বিসিএস (তথ্য) ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা সুরথ কুমার সরকার ১৯৮৬ সালে কর্মজীবন শুরু করেন। তিনি জাতীয় সংসদ সচিবালয়, তথ্য মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা বিভাগ, বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড, তথ্য অধিদফতর ও গণযোগাযোগ অধিদপ্তরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। সুরথ কুমার সরকার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড, থাইল্যান্ড, মালয়েশিয়া, মালদ্বীপ ও ভারতসহ বিভিন্ন দেশে কোর্স ও সেমিনারে অংশ নেওয়ার জন্য সরকারি সফর করেন।

২০১২ সালে সরকার জাতীয় শুদ্ধাচার কৌশল প্রণয়ন করে, যার মূল লক্ষ্য হলো শুদ্ধাচার চর্চা ও দুর্নীতি প্রতিরোধের মাধ্যমে রাষ্ট্র ও সমাজে সুশাসন প্রতিষ্ঠা করা। এর ধারাবাহিকতায় মন্ত্রিপরিষদ বিভাগের নেতৃত্বে ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা ও বাস্তবায়ন অগ্রগতি পরিবীক্ষণ কাঠামো প্রণয়ন করছে সব মন্ত্রণালয়, বিভাগ, অন্যান্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠান।

আগামীনিউজ/তরিকুল/জেএস

Dr. Neem