Dr. Neem
Dr. Neem Hakim

সাংবাদিকতায় শেরে-বাংলা গোল্ডেন  এ্যাওয়াড পেলেন সাংবাদিক আক্কাস সিকদার


আগামী নিউজ | ঝালকাঠি প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১, ১০:০৮ পিএম
সাংবাদিকতায় শেরে-বাংলা গোল্ডেন  এ্যাওয়াড পেলেন  সাংবাদিক আক্কাস সিকদার

ছবিঃ আগামী নিউজ

ঝালকাঠি: সাংবাদিকতায় ও সাংগঠনিক দক্ষতায় বিশেষ অবদানের জন্য চ্যানেল টুয়েন্টিফোর ঝালকাঠি প্রতিনিধি ও ঝালকাঠি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ আককাস সিকদারকে শেরে বাংলা গোল্ডেন এ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে । ঢাকাস্থ শেরে-বাংলা এ কে ফজলুল হক গবেষণা পরিষদ নামে একটি সংগঠন স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উপলক্ষে দেশের পাঁচজন  সাংবাদিক ও লালন সঙ্গীত শিল্পী ফরিদা পারভীনসহ ২৫ গুনীজনকে এ এ্যাওয়ার্ড প্রদান করা হয় ।

শুক্রবার সন্ধ্যায় ঢাকার বিজয়নগরে হোটেল ৭১ এর বলরুমে স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী আমাদের প্রত্যাশা ও প্রাপ্তী ” শীর্ষক আলোচনা সভা, গুণীজন সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে গুণীজনদের হাতে প্রধান অতিথি হিসেবে এ্যাওয়ার্ড তুলে দেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোঃ নিজামুল হক নাসিম ।  বিশেষ অতিখি ছিলেন,  শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. শহীদুর রশীদ ভূইয়া, অর্থ মন্ত্রনালয়ের আতিরিক্ত সচিব পীরজাদা শহীদুল হারুন, বাংলা ভিশনের হেড অব নিউজ ড. আব্দুল হাই সিদ্দিক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের চেয়ারম্যান প্রফেসর ড. হীরা সোবাহান, সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সহসভাপতি বীরমুক্তিযোদ্ধা এড. আবুল খায়ের, মানিকগঞ্জ পৌর মেয়র  মোঃ রমজান আলী মনোহরদী সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ গোলাম ফারুক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক তথ্য সচিব ও সংগঠনের উপদেস্টা  শেরে বাংলার নাতী সৈয়দ মার্গুব মোর্শেদ ।

আককাস সিকদার ১৯৯৭ সালে অনার্স থার্ড ইয়ারে পড়ার সময় বরিশাল থেকে প্রকাশিত দৈনিক আজকের বার্তার ঝালকাঠি ব্যুরোতে স্টাফরিপোর্টার হিসেবে সাংবাদিকতায় যোগদান করেন। সেই থেকে এখন পর্যন্ত তিনি আজকের বার্তায় কাজ করছেন । পর্যায়ক্রমে তিনি দৈনিক ভোরের ডাক, দৈনিক জনতা, দৈনিক ভোরের কাগজ, বাংলাদেশ সংবাদ সংস্থা, বৈশাখী  টেলিভিশন, সিএসবি নিউজ, দেশ টিভি, প্রথম আলো ( ২০০৮-২০১৬), ইনডিপেনডেন্ট টিভি, একাত্তর টিভি, দীপ্ত টিভি, সর্বশেষ দৈনিক যুগান্তর ও  চ্যানেল টুয়েন্টিফোরে কাজ করছেন । ২০০২ সালে আককাস সিকদার ঝালকাঠি প্রেসক্লাবের সদস্য পদ লাভ করেন। যোগদানের পর পর্যায়ক্রমে প্রেসক্লাবের একাধিকবার সহসাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ, সহসভাপতির দায়িত্ব পালন করেন । বর্তমান মেয়াদ নিয়ে তিনি তিনবার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন ।

২০১০ সালে তিনি সাংবাদিকতার পাশাপাশি আইনপেশায় যোগদান করেন । ২০০৩ সালের জুন মাসে  দৈনিক আজকের বার্তা ও ভোরের কাগজে কাজ করার সময় ওই সময়ের ঝালকাঠির পুলিশ সুপার শেখ হিমায়েত হোসেন এর দুর্নীতির সংবাদ প্রকাশ করায় পুলিশ সুপারের নির্দেশে তাকে গ্রেফতার করে একটি হত্যা মামলায় কারাগারে পাঠানো হয় । ঝালকাঠি ও বরিশালের সাংবাদিকদের আন্দোলনের মুখে গ্রেফতারের ছয় দিনের মাথায় আককাস সিকদারের জামিন হয় জজ আদালত থেকে । একই সময় চারদলীয় জোট সরকারের একজন প্রতিমন্ত্রী এবং জেলার কয়েকজন নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় তাকে একাধিক মামলায় জড়ানো হয় । ২০১১ সালে  প্রথমআলোতে কাজ করার  সময় রাজাপুরের কলেজ ছাত্র লিমন  হোসেন র‌্যাবের সদস্যদের দ্বারা গুলিবিদ্ধ ও পা কেটে ফেলার ঘটনা প্রথমআলোতে ধারাবাহিকভাবে তুলে ধরে প্রশংসিত হন । একই সাথে তিনি লিমন ও তার পরিবারকে আইনি সহায়তা দেন ।  

এ কারনে তাকে র‌্যাব এবং স্থানীয় কতিপয় আওয়ামী লীগ নেতাদের রোষানলে পড়তে হয় । ২০২০ সালে ঝালকাঠির দৃস্টি প্রতিবন্ধী আব্দুল কুদ্দুস (৫০) এর নারকেল গাছ বেয়ে সংসার চালানোর ঘটনা নিয়ে চ্যানেল টুয়েন্টিফোরে রিপোর্ট প্রকাশ করায় আব্দুল কুদ্দুস এর কর্মসংস্থানের ব্যবস্থা হয় । সাহসী সাংবাদিকতায় অবদান রাখায় ২০১১ সালে বাংলাদেশ জাতয়ি ইউনেস্কো ক্লাব, ঢাকা  পুরস্কার লাভ। ২০১৭ সালে সূর্যালোক ট্রাস্ট পুরস্কার লাভ করেন।

আগামীনিউজ/শরিফ