Dr. Neem on Daraz
Victory Day

গাজায় হামলার প্রতিবাদে মার্কিন সিনিয়র কর্মকর্তার পদত্যাগ


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩, ১০:০৬ এএম
গাজায় হামলার প্রতিবাদে মার্কিন সিনিয়র কর্মকর্তার পদত্যাগ

গাজার আল আহলি হাসপাতালে হামলা চালায় ইসরায়েল। ছবি: আনাদুলু

ঢাকাঃ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় নির্বিচারে হামলা ও ইসরায়েলকে যুক্তরাষ্ট্র নিরঙ্কুশ সমর্থন দেওয়ার প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা জোশ পল। জো বাইডেন প্রশাসনের গাজা নীতি মেনে নিতে পারেননি বলে জানিয়ে পল বলেন, ‘আমি কিছু পরিবর্তন করতে পারিনি।’

হাফপোস্টকে মার্কিন সিনিয়র কর্মকর্তা জোশ পল বলেন যে, ইসরায়েল-ফিলিস্তিনের প্রতি জো বাইডেনের দৃষ্টিভঙ্গির কারণে তিনি পদত্যাগ করেছেন। কারণ তিনি অনুভব করেছেন যে, মার্কিন সরকারকে তিনি আরও মানবিক নীতির জন্য চাপ দিতে পারবেন না।

মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক-সামরিক বিষয়ক ব্যুরোতে ১১ বছরেরও বেশি সময় কাটিয়েছেন জোশ পল। মার্কিন সরকারের এই সংস্থা অস্ত্র চুক্তি পরিচালনা করে। তিনি সম্প্রতি ব্যুরোর কংগ্রেসনাল এবং পাবলিক অ্যাফেয়ার্সের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পল বলেন, বিতর্কিত অস্ত্র বিক্রির বিষয়ে নীতি পরিবর্তন করার জন্য প্রচেষ্টা চালিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘এটি পরিষ্কার ছিল যে, আমি কিছুই পরিবর্তন করতে পারিনি। এই কারণে পদত্যাগ করেছি।’

হাফপোস্টকে সাক্ষাতকারের আগে নিজের লিংকডইনে পদত্যাগের ঘোষণা দেন জোশ পল।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন ও অবরুদ্ধ গাজার শাসকগোষ্ঠী হামাস আকস্মিক হামলা চালায় ইসরায়েলে। গত ৭ অক্টোবরের হামলার জবাবে পাল্টা হামলা চালায় ইসরায়েল। এতে গাজায় এখন পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজার মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন হাজার হাজার মানুষ।


গাজায় সর্বাত্মক অবরোধ আরোপ করে ইসরায়েল। এর ফলে গাজায় বাস করা ২২ লাখের বেশি মানুষ চরম মানবিক সংকটের মুখোমুখি হয়েছে। নির্বিচারে গাজায় হামলা করছে ইসরায়েল। বাদ যায়নি স্কুল, হাসপাতাল, জাতিসংঘের খাদ্যের গুদামও। হাসপাতালে হামলা চালিয়ে পাঁচ শতাধিক মানুষকে হত্যা করেছে ইসরায়েল। এমন অবস্থার মধ্যেও ইসরায়েলের প্রতি নিরঙ্কুশ সমর্থন করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে অস্ত্র ও রণতরী পাঠিয়েছে দেশটি।

বাইডেন বারবার ইসরায়েলকে তার অভিযানে ব্যাপক সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন। এটিই আঘাত করেছে জোশ পলকে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয় পলের পদত্যাগের বিষয়ে কোনো মন্তব্য করেনি।

ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় নিহতের সংখ্যা বেড়ে ৩ হাজার ৪৮৮ জনে। এছাড়া ফিলিস্তিনের পশ্চিম তীরে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৫ জনে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে। এদিকে অবরুদ্ধ গাজায় খাবার পানিও শেষ হয়ে গেছে। সেখানে মানবিক সংকট চরমে পৌঁছেছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ উপকূলীয় ফিলিস্তিনি ভূখণ্ডে আহত হয়েছে ১২ হাজারের বেশি মানুষ। পশ্চিম তীরে আহতের সংখ্যা ১৩০০ এর বেশি।

অপরদিকে ইসরায়েলে নিহত হয়েছেন ১৪,০২ জন। এছাড়া আহত হয়েছেন ৪,৪৭৫ জন।

 

এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে