Dr. Neem on Daraz
Victory Day

হোয়াটসঅ্যাপে ভিডিও কল-চ্যাট কতটা নিরাপদ


আগামী নিউজ | তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: মে ২, ২০২২, ০১:৩০ পিএম
হোয়াটসঅ্যাপে ভিডিও কল-চ্যাট কতটা নিরাপদ

ঢাকাঃ মনে করা হয় হোয়াটসঅ্যাপের চ্যাট, অডিও কল এবং ভিডিও কল সুরক্ষিত। হোয়াটসঅ্যাপ দাবি করে তাদের কনভারসেশন এন্ড টু এন্ড এনক্রিপটেড। প্রশ্ন উঠেছে হোয়াটসঅ্যাপের ভিডিও কল নিয়ে। কিছু ব্যবহারকারী দাবি করছে তাদের ভিডিও কল ফাঁস হচ্ছে। তাদের দাবি হোয়াটসঅ্যাপে ভিডিও কল মোটেই সুরক্ষিত নয়।

যদিও হোয়াটসঅ্যাপ জোর গলায় বলছে, চ্যাটের মতোই এই প্ল্যাটফর্মের সব ভিডিও কল এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত থাকে। অর্থাৎ কোন ভিডিও কলের সঙ্গে যুক্ত ব্যক্তি সেখানে উপস্থিত থাকতে পারবেন। এন্ড-টু-এন্ড এনক্রিপশনের কারণে কোন তৃতীয় ব্যক্তির হোয়াটসঅ্যাপের ভিডিও কলে যোগ দিতে পারেন না।

তবে ভিডিও কলে হোয়াটস্যাপ ট্র্যাকিং না করলেও আপনার কনট্যাক্টের সব তথ্য কুক্ষিগত করে রাখে। কোন গ্রাহক কতক্ষণ হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন সেই তথ্য ফেসবুকের সঙ্গে শেয়ার করে এই মেসেজিং অ্যাপ।

কিন্তু অনলাইন দুনিয়ায় কোন কিছুই শতভাগ শতাংশ সুরক্ষিত নয়। ভারতের ইন্টারনেট সুরক্ষা বিশেষজ্ঞ যোগেশ শর্মা জানান, হোয়াটসঅ্যাপের ভিডিও কলকে সম্পূর্ণ সুরক্ষিত বলা চলে না। কোন ভাবে ফোনে ম্যালওয়্যার ও স্পাইওয়্যার ইনজেক্ট করে হোয়াটসঅ্যাপসহ যেকোন মেসেজিং অ্যাপের ভিডিও কলের স্ক্রিন রেকর্ডিং ফিচারের ব্যবহার করে আড়ি পাততে পারে হ্যাকাররা।

সুরক্ষিত থাকার উপায়

আমাদের ফোনে এসএমএস অথবা হোয়াটসঅ্যাপ মেসেজের মাধ্যমে নিয়মিত বিভিন্ন স্প্যাম মেসেজ আসে। এই মেসেজগুলোতে থাকে একটি লিঙ্ক। এই ধরনের ম্যালিশস লিঙ্কে ক্লিক করে নিজের সর্বনাশ ডেকে আনেন অনেকেই। এই ধরনের লিঙ্কে ক্লিক করলে ফোন ম্যালওয়্যার প্রবেশ করার সম্ভাবনা থাকে। যা আপনার হোয়াটসঅ্যাপসহ গোটা ফোনের সুরক্ষাকে নড়বড়ে করে দেয়।

ফোনে অ্যাপ ইনস্টল করার সময় শুধুমাত্র প্লে স্টোর ও অ্যাপ থেকেই ডাউনলোড করতে হবে।

এছাড়াও হোয়াটসঅ্যাপকে সুরক্ষিত রাখতে সেটিংস থেকে অটো ফাইল ডাউনলোডের অপশন বন্ধ করে দিন। এর ফলে হোয়াটসঅ্যাপের এর মাধ্যমে কেউ আপনার ফোনে কোন ক্ষতিকর ফাইল পাঠালে তা অটো ডাউনলোড হবে না।

অজানা কনট্যাক্ট থেকে আসা যে কোন ধরনের অ্যাটাচমেন্ট ডাউনলোড থেকে নিজেকে বিরত রাখুন। হ্যাকারদের হাত থেকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে টু স্পেপ ভেরিফিকেশন চালু করুন।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে