Dr. Neem on Daraz
Victory Day

সিসি ক্যামেরা কেনার পাঁচ টিপস


আগামী নিউজ | প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: মার্চ ৮, ২০২১, ০৩:০৯ পিএম
সিসি ক্যামেরা কেনার পাঁচ টিপস

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ সিসি টিভি ক্যামেরা একসময় খুব এক্সপেনসিভ বা ব্যয়বহুল একটি বিষয় হলেও বর্তমানে এটি খুবই সহজলভ্য একটি ডিভাইস। তাই আমরা অনেকেই আমাদের বাসা বাড়ির বা ব্যবসা প্রতিষ্ঠানের সিকিউরিটি আরও জোড়দার করার লক্ষে সিসি টিভি ক্যামেরা ক্রয় করে থাকি। বর্তমান ২০২১ সালের বাজারে বিভিন্ন ধরনের সিসিটিভি ক্যামেরা রয়েছে যার ফলে বাজারে ভালো মন্দের ভ্যারিয়েন্টের কমতি নেই। কারো যদি সঠিক ধারণা না থাকে তাহলে তার পক্ষে ডিসিশন নেওয়া অনেকটাই কষ্টসাধ্য হয়ে যাবে। তাই চলুন জেনে নেই সিসি টিভি ক্যামেরা কিনার কিছু টিপস।

নিজের প্রয়োজন জানুন: সিসিটিভি ক্যামেরা কিনার শুরুতেই আপনি ঠিক কি কাজে এটি ব্যবহার করবেন বা আপনার ঠিক কোন কাজে এটি প্রয়োজন সেটি ভালোভাবে বুজে নিন। কারণ স্থানভেদে সিসি টিভির অনেকগুলো ভ্যারিয়েন্ট রয়েছে তাই আপনার প্রয়োজনটি ভালোভাবে জানা থাকলে আপনার পক্ষে সিদ্ধান্ত নিতে অনেকটাই সুবিধা হবে।

মানের দিকে খেয়াল রাখুন: আমরা অনেক সময়ই সামান্য কিছু টাকা বাঁচানোর জন্য সস্তা ও কমদামি ব্রান্ডের ক্যামেরা কিনার কথা চিন্তা করে থাকি যা কখনোই উচিত নয়। কারণ এই সব পণ্য যে কোন সময় নষ্ট হয়ে যেতে পারে তখন নতুন করে কিনার জন্য আবার শুরু থেকে বিনিয়োগ করতে হবে। সবচেয়ে বড় কথা হলো ডিভাইসটি নষ্ট হওয়ার ফলে আপনার নিরাপত্তার বিঘ্ন ঘটে বড় দুর্ঘটনা ঘটে যেতে পারে। তাই ভালো ব্রান্ডের ক্যামেরা কিনতে কার্পণ্য করবেন না।

ক্যামেরার ফিচার্স সম্পর্কে জানুন: যে ক্যামেরাটি ক্রয় করতে যাচ্ছেন তার লেন্স, সেন্সর টাইপ, ওয়াইড এঙ্গেল, ক্যামেরার ফিল্ড অফ ভিশন, এছাড়াও ক্যামেরার সামনে ঠিক কতটুকু এরিয়া কভার করতে পারবে ক্যামেরার স্টোরেজ বা ফাইল ধারণ ক্ষমতা ইত্যাদি বেসিক ফিচার্সগুলো সম্পর্কে জানুন এবং আপনার প্রয়োজন অনুযায়ী দোকানদারকে জিজ্ঞেস করে জেনে নিন।

ভিডিওর মান: ভালোমানের ক্যামেরাগুলো ভালো রেজুলেশনে এইচডি মুডে ভিডিও রের্কড করতে পারে। সাধারণত ৭২০p ও ১০৮০p মুডে ভিডিওগুলো খুবই ক্লিয়ার হয় যার ফলে যে কোন অপরাধীকে খুব সহজেই শনাক্ত করা যায়। তবে এই ক্ষেত্রে একটা সমস্যা হলো অনেক বেশি স্টোরেজের দরকার হয়।

নাইট মুড: আপনি যদি এমন স্থানে ক্যামেরাটি ইনিস্টল করেন যেখানে রাতের বেলায় অধিক কোন আলোর উৎস থাকে না তাহলে আপনাকে অবশ্যই নাইড মুড সার্ভিস রয়েছে এমন ক্যামেরা নির্বাচন করতে হবে যেগুলো অন্ধকারেও ক্লিয়ার ভাবে ভিডিও রেকর্ড করতে পারে।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে