Dr. Neem on Daraz
Victory Day

চীনা বাদামে চাষিদের মুখে হাসি


আগামী নিউজ | কুষ্টিয়া প্রতিনিধি প্রকাশিত: জুলাই ১, ২০২০, ০৮:৪৯ পিএম
চীনা বাদামে চাষিদের মুখে হাসি

ছবি সংগৃহীত

কুষ্টিয়া: জেলার দৌলতপুরে পদ্মার চরাঞ্চলে চিনা বাদামের বাম্পার ফলন হয়েছে। বাজার দামও ভালো। ফলে বাদাম চাষিরা খুশি। উপজেলার ফিলিপনগর, মরিচা, রামকৃষ্ণপুর ও চিলমারী ইউনিয়নের পদ্মার চরে বাদাম ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন চাষিরা।

উপজেলার কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর চিনা বাদামের চাষের লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি জমিতে চাষ হয়েছে। ৫১০ হেক্টর জমিতে বাদাম চাষের লক্ষ্যমাত্রা ছিল। আর আবাদ হয়েছে ৮২০ হেক্টর জমিতে। এখন পর্যন্ত প্রায় ৮০শতাংশ বাদাম ঘরে তোলা হয়েছে। গড়ে ফলন হয়েছে প্রায় ২.৪ মেট্রিক টন। বর্তমানে বাজারে ২৬শত থেকে ৩ হাজার টাকা পর্যন্ত মণ প্রতি বাদাম বিক্রি হচ্ছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

স্থানীয় বাদাম চাষিরা জানান, প্রাকৃতিক দুর্যোগের প্রভাবে ফলনে কিছুটা ঘাটতি হয়েছে। তারপরও খরচ বাদ দিয়ে ভালো লাভ হবে আশা করছেন।

এ প্রসঙ্গে উপজেলার কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সজীব আল মারুফ বলেন, এবার প্রণোদনা এবং বিভিন্ন প্রকল্পের প্রদর্শনীর মাধ্যমে প্রায় ৩৩০ চাষিকে বাদামের বিজ এবং সার সহায়তা দেওয়া হয়েছে। এতে চাষিরা উপকৃত হয়েছেন। ভবিষ্যতে প্রণোদনার পরিমাণ বাড়ানো গেলে চরাঞ্চলের অনাবাদি জমি বাদাম চাষের আওতায় আনা সম্ভব হবে।

আগামীনিউজ/এমআর 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে