Dr. Neem on Daraz
Victory Day

মাধবপুরে মহাসড়কের ফুটপাত ব্যবসায়ীদের দখলে


আগামী নিউজ | উপজেলা প্রতিনিধি, মাধবপুর (হবিগঞ্জ) প্রকাশিত: মে ১৪, ২০২২, ০১:২৫ পিএম
মাধবপুরে মহাসড়কের ফুটপাত ব্যবসায়ীদের দখলে

হবিগঞ্জঃ জেলার মাধবপুর পৌরশহরে ঢাকা সিলেট মহাসড়কের দুপাশে গড়ে উঠেছে অসংখ্য ভাসমান দোকান। সকাল থেকে রাত পর্যন্ত এসব দোকানে চলে কেনাবেচা ফলে সবসময় জটলা লেখে থাকে মহাসড়কের ফুটপাতে। এতে চরম দূর্ভোগে পড়েন চলাচল কারীরা। ফুটপাত ভাসমান ব্যবসায়ীদের দখলে থাকার কারনে সিলেট বিভাগের প্রবেশদ্বার মাধবপুর বাজারে যানজট লেগে দুরপাল্লার যাত্রীরা ভোগান্তির মধ্যে পড়েন।

ভুক্তভোগীরা জানান, মহাসড়কের পাশে জনগনের চলাচলের যে রাস্তা রয়েছে এ রাস্তার দখল করে ভাসমান ব্যবসায়ীরা দোকান খুলে বসে আছে। তাই সাধারন পথচারীরা বাধ্য হয়ে মহাসড়কের ওপর দিয়ে চলাচল করতে হয়। একারনে পথচারীরা প্রায়ই সড়ক দূর্ঘটনায় পড়ে। দুবছর আগে মাধবপুর উপজেলা প্রশাসন ফুটপাত ও মহাসড়কের জায়গা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে মহাসড়ক যানজট মুক্ত করা হয়েছিল। আবার ধীরে ধীরে ফুটপাত দখলসহ মহাসড়কের জায়গা দখল করে গড়ে উঠেছে অবৈধ স্থাপনা ও দোকানঘর।

মাধবপুর বাজারে আসা আছমা নামে এক নারী পথচারী জানান, মহাসড়কের ফুটপাত দিয়ে সাধারন লোকজন চলাচল করার কথা। কিন্তু ভাসমান দোকানীরা ফুটপাত এমন ভাবে দখল করে রেখেছে চলাচলের কোন সুযোগ নেই। এমতাবস্থায় ভীড়ের মধ্যে নারী পথচারীরা অনেক বিড়ম্বনার মধ্যে পড়তে হয়। ফুটপাত দখলমুক্ত করা হলে পথচারীরা সহজেই বাজারে যাতায়াত করতে পারত।

শফিকুল ইসলাম অপর এক পথচারী জানান, মাধবপুর বাজারে প্রতিদিন ৪টি উপজেলার লোকজন ব্যবসাসহ অন্যান্য কাজে মাধবপুর বাজারে যাতায়াত করে। একারনে বাজারে হাজার হাজার মানুষের সমাগম ঘটে। কিন্তু যানবাহন থেকে নামার পর ফুটপাত দিয়ে হাটার আর কোন সুযোগ নেই। সড়কের জায়গায় ফুটপাত দখল করে ব্যবসায়ীরা দোকান খুলে বসেছে। ফুটপাতে হাটতে না পেরে যাত্রীরা গাড়ী থেকে নেমে মহাসড়কের ওপর দিয়ে চলাচল করে। মানুষের জটলার কারনে মহাসড়কে চলাচল কারী দুরপাল্লার যানবাহন জটের মধ্যে আটকা পড়ে।

মাধবপুর পৌরসভার কাউন্সিলর শেখ জহিরুল ইসলাম জানান, মহাসড়কে ফুটপাতে দোকান না বসানোর জন্য পৌরসভার পক্ষ থেকে বার বার বলার পরও ব্যবসায়ীরা গুরুত্ব দিচ্ছেনা প্রশাসনিক ভাবে কঠোর হস্তে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রয়োজন।

মাধবপুর ট্রাফিক পুলিশের এটিএসআই আতিকুল ইসলাম বলেন, মহাসড়কের ফুটপাত একাধিকবার অভিযান চালিয়ে তাদের উচ্ছেদ করা হয়েছিল। আবার ফুটপাত থেকে তাদের সরিয়ে পথচারীদের জন্য চলাচলের রাস্তা সুগম করা হবে।

মোঃ এরশাদ আলী/এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে