Dr. Neem on Daraz
Victory Day

ঠাকুরগাঁওয়ে ভুট্টা চাষে ব্যস্ত কৃষক


আগামী নিউজ | শামসুল আলম, জেলা প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৮:৩৮ পিএম
ঠাকুরগাঁওয়ে ভুট্টা চাষে ব্যস্ত কৃষক

ছবিঃ আগামী নিউজ

ঠাকুরগাঁওঃ বাজারে প্রচুর চাহিদা ও ভালো দাম থাকায় ঠাকুরগাঁও সহ উত্তরের জেলাগুলোতে জনপ্রিয় হয়ে উঠেছে ভুট্টা চাষ।বর্তমান সময়ে ভুট্টাক্ষেতে সেচ ও ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। এখন পর্যন্ত  আবহাওয়া অনুকূলে থাকায় এবং বড় কোন প্রাকৃতিক দূর্যোগ না হলে ভুট্টার ভালো ফলন আশা করছে স্থানীয় কৃষকরা।

এই রবি মৌসুমে কৃষকরা অন্যান্য আবাদের চেয়ে ভুট্টা চাষে বেশি ঝুকছে। বেশি উচু নিচু নয় এমন জমিতে আগে শোভা পেত ক্রাউন, তিশি, ধেমসি, মরিচ, কচুসহু ও অন্যান্য আবাদ। এখন এ সব আবাদ বাদ দিয়ে কৃষক  ভুট্টা চাষে উৎসাহী হচ্ছে।

ঠাকুরগাঁওয়ের কৃষি সম্পসারণ অধিদপ্তরের মতে, ঠাকুরগাঁওয়ে এবারও ভুট্টা আবাদ বেড়েছে। জেলায় এবার খরিপ মৌসুমে মোট ভুট্টা আবাদ হয়েছে ৩৫ হাজার ২৫৮ হেক্টর জমিতে এবং এ আবাদ চলমান রয়েছে। যেখানে গতবার রবি মৌসুমে আবাদ হয়েছিল ৩০  হাজার  ৯৯০ হেক্টর জমিতে। 

ঠাকুরগাঁওয়ের ৫ টি উপজেলার মধ্যে ঠাকুরগাঁওয়ের সদর উপজেলায় আবাদ হয়েছে ১৪ হাজার ৬০০ হেক্টর জমিতে, ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় আবাদ হয়েছে ৩ হাজার ১০৮ হেক্টর জমিতে, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলায় আবাদ হয়েছে ৬ হাজার ৫০০ হেক্টর জমিতে, ঠাকুরগাঁওয়ের রানীসংকৈল উপজেলায় আবাদ হয়েছে ৫ হাজার ২৫০ জমিতে, ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় আবাদ হয়েছে ৫ হাজার ৮০০ হেক্টর জমিতে।

প্রতি হেক্টর জমিতে ভুট্টা চাষে খরচ হবে ৮০ হাজার টাকা করে। তবে ভুট্টার ফলন প্রতি হেক্টর জমিতে ৮.৬ মেঃটন হওয়ার সম্ভাবনা রয়েছে। অল্প খরচে অল্প সময়ে অধিক মুনাফা অর্জনকারি ফসল হওয়ায় কৃষক গম কাটার পরে খরিপ মৌসুমে ভুট্টা লাগাতে বেশ ঝুকে পরে।আমাদের দেশে উচ্চ  ফলন শীল ভুট্টার মধ্যে রয়েছে এন এইচ-৭৭২০, এনকে-৯৪০, সুপার সাইন-২৭৪০, এম গোল্ড-৯০০ ইত্যাদি রবি ও খরিপ মৌসুমি ভুট্টা।

ঠাকুরগাঁওয়ের সদর উপজেলার ভেলাজান  গ্রামের কৃষক মোঃ সাদ্দাম হোসেন বলেন, এবার আবহাওয়া অনুকূলে থাকায় ৬ বিঘা জমিতে এন এইচ-৭৭২০ উচ্চ  ফলন শীল জাতের ভুট্টা আবাদ করছি। বর্তমানে ভূট্টার খেতে সেচ দিচ্ছি। কোন প্রাকৃতিক দূর্যোগ না হলে এবং বাজারে দাম ভালো থাকলে লাভবান হব আশা করছি।

আখানগর গ্রামের কৃষক মোঃ মনসুর আলী বলেন, ৩ একর জমিতে এন এইচ-৭৭২০ উচ্চ  ফলন শীল জাতের ভুট্টা আবাদ করছি। প্রতি বিঘায় ৮ হাজার টাকামত খরচ হয়ে গেছে।এখন ক্ষেতে পানি দেয়া ও পরিচর্যায় ব্যস্ত আছি। ভুট্টা ক্ষেত বেশ ভাল হয়েছে, বড় ধরনের কোন প্রাকৃতিক দূর্যোগ না হলে ভালো ফলন আশা করছি।

ঠাকুরগাঁওয়ের মাটি ও আবহাওয়া ভুট্টা চাষের অনূকুলে থাকায় এ ফসলটির আবাদ  দিনদিন বেড়ে চলছে। গমের তুলনায়  ভুট্টা ও মরিচের দামও ফলন বেশি হওয়ায় এ ফসল দুটি চাষের দিকে ঝুকছে কৃষক।

দেশে আমিষের চাহিদা বেশি থাকায়  ঠাকুরগাঁও পঞ্চগড় সহ উত্তর অঞ্চলের বিভিন্ন জেলাগুলোতে গড়ে উঠেছে ছোট বড় হাঁস-মুরগি ও গবাদী পশুর খামার। বৃহৎ কোম্পানীগুলো ছাড়াও স্থানীয় ভাবে গড়ে উটা এসব খামারের প্রধান খাদ্য হল ফিড। এরই পরিপেক্ষিতে বিভিন্ন স্থানে গড়ে উঠেছে ফিড মিল। আর এইসকল মিলের প্রধান কাঁচামাল হলো ভূট্টা। এসব ফিড মিল গুলো সারা বছর প্রচুর পরিমানে ফিড তৈরির কাঁচামাল ভূট্টা ক্রয় করে থাকে। 

এছাড়াও গম ও ভুট্টা থেকে আটা, ময়দা, বিস্কুট, পাউরুটি প্রভূতি খাদ্যদ্রব্য তৈরি হয়।এর ফলেও দেশিয় বাজারে ভুট্টার বেশ  চাহিদা আছে। এজন্যই কৃষক এ ফসলটি  চাষে  উৎসাহিত হচ্ছে।
  
ঠাকুরগাঁওয়ের কৃষি সম্পসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ আফতাব হোসেন এর মতে, ভুট্টার আয়ুকাল ১১০-১৩০ দিন হওয়ায় এবং ফলন ও চাহিদা থাকায় এ ফসলটির আবাদ দিনদিন বাড়ছে। এছাড়াও ঠাকুরগাঁওয়ের কৃষকদের বিভিন্ন ফসল  চাষে  প্রশিক্ষন ও  সরকারী ভাবে প্রণোদনা দেওয়া হচ্ছে। কৃষকরা যেন তারা অধিক ফলন আনতে পারে এবং  আর্থিক ভাবে লাভবান হতে পারে এবং দেশের খাদ্য ঘাটতি পুরণে এবং দেশকে উন্নতির পথে এগিয়ে নিয়ে যেতে পারে।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে