Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

সিলেটের লিডিং ইউনিভার্সিটিকে ইউজিসির কঠোর হুঁশিয়ারি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৭:১৬ পিএম
সিলেটের লিডিং ইউনিভার্সিটিকে ইউজিসির কঠোর হুঁশিয়ারি

সিলেটঃ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশের পরও চলমান পোগ্রামসমূহের কারিকুলাম জমা দিচ্ছে না সিলেটের লিডিং ইউনিভার্সিটি। ঘটনায় ক্ষুব্ধ ইউজিসি কঠোরভাবে হুশিয়ার দিয়ে বলেছে, আগামীকাল ৩০ সেপ্টেম্বর মধ্যে বিশ্ববিদ্যালয়ের চলমান প্রোগ্রামসমূহের কারিকুলাম কমিশনে প্রেরণ না করলে আগামী বছর থেকে উক্ত প্রোগ্রামসমূহে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখতে হবে।।

সম্প্রতি ইউজিসি থেকে জারিকৃত ওই চিঠিতে বলা হয়েছে, কমিশনের নির্দেশনা মোতাবেক কারিকুলামসমূহ ডুয়েল সেমিস্টার ভিত্তিতে ১৫ টি পোগ্রামের হালনাগাদ করে প্রেরণের নির্দেশনা থাকলেও ট্রাইমিস্টার ভিত্তিতে প্রেরণ করা হয়েছে। এছাড়াও কমিশনের নির্দেশনা মোতাবেক কারিকুলাম অনুমোদন বাবদ কমিশন নির্ধারিত পে-অর্ডার প্রেরণ করা হয়নি।।

বর্ণিতাবস্থায়, কমিশনের নির্দেশনা মোতাবেক, ‘স্ট্যান্ডার্ড সিলেবাস প্রস্তুত করার জন্য নির্দেশিকা’ এবং ‘ফলাফল ভিত্তিক শিক্ষার টেমপ্লেট’ ( ওবিই) কারিকলাম -এর ভিত্তিতে কারিকুলামসমূহ ডুয়েল সেমিস্টার পদ্ধতিতে হালনাগাদ করে কমিশন নির্ধারিত সময়সীমার মধ্যে প্রেরণের নির্দেশনা প্রদান করা হলো।

উল্লেখ্য যে, কমিশনের গত ২৫ মের ২০২২ পত্রের নির্দেশনা মোতাবেক আগামী ৩০ সেপ্টেম্বর ২০২২ তারিখের মধ্যে বিশ্ববিদ্যালয়ের চলমান প্রোগ্রামসমূহের কারিকুলাম কমিশনে প্রেরণ করা না হলে ১ জানুয়ারি ২০২৩ তারিখ হতে উক্ত প্রোগ্রামসমূহে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখতে হবে।।

এ প্রসঙ্গে লিডিং ইউনিভার্সিটি পরীক্ষা নিয়ন্ত্রক ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. মুসতাক আহমেদ দীন দাবি করে বলেন, আজ আমরা যথাযথভাবে কারিকুলাম জমা দিয়েছি।

ইউজিসির পরিচালক (বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগ) মো. ওমর ফারুখ বলেন, করিকুলাম জমা দিয়েছে কিনা ঠিক বলতে পারছিনা। তবে যথাযথভাবে জমা না দিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এসএস