Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

নোবিপ্রবি‍‍`র প্রথম নারী অধ্যাপক ড.নাহিদ আক্তার


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ১১:১৭ পিএম
নোবিপ্রবি‍‍`র প্রথম নারী অধ্যাপক ড.নাহিদ আক্তার

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) প্রথম নারী অধ্যাপক পদে পদোন্নতি পেয়েছেন নোবিপ্রবি'র কম্পিউটার সাইন্স এন্ড টেলিকমিউনিকেশন ইন্জিনিয়ারিং (সিএসটিই) বিভাগের শিক্ষিকা ড.নাহিদ আক্তার। তিনিই নোবিপ্রবি'র প্রথম নারী অধ্যাপক।

মঙ্গলবার (২রা আগস্ট) বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের ৫৫তম সভায় প্রথম নারী হিসেবে সহযোগী অধ্যাপক থেকে অধ্যাপক পদে পদোন্নতি পান তিনি। রোববার (৩রা আগস্ট) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তরের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। তার গ্রামের বাড়ি ফরিদপুর জেলায়।

ড. নাহিদ আক্তার ২০০৯ সালের ১৯ জুলাই নোবিপ্রবি'র কম্পিউটার সাইন্স এন্ড টেলিকমিউনিকেশন ইন্জিনিয়ারিং (সিএসটিই) বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, চট্টগ্রাম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের এপ্লাইড  ফিজিক্স, ইলেকট্রনিকস এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগ থেকে অক্সাইড প্যাসিভেটেড কমার্সিয়াল সোলার সেল ফেব্রিকেশন প্রসেস বিষয়ের উপর তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পিএইচডি কালীন সময়ে তাঁর সুপারভাইজর ছিলেন ইইই বিভাগের অধ্যাপক ড. জাহিদ হাসান মাহমুদ এবং ইউ কে এম বিশ্ববিদ্যালয়, মালয়শিয়ার (বর্তমানে ইউনিটেনে কর্মরত) প্রফেসর ড.নওশাদ আমিন।

প্রথম নারী অধ্যাপক হওয়ার অনুভূতি প্রসঙ্গে ড. নাহিদ আক্তার বলেন, আমার কাছে এটা অবশ্যই অনেক আনন্দের। তবে এতটা দূর অব্দি আসতে পারার পিছনে আমার বাবা-মায়ের যে লক্ষ্য ছিল তা ভীষণ গুরুত্বপূর্ণ। যে সময়টাতে একজন নারী শিক্ষাগত যোগ্যতা অর্জন করে শিক্ষকতায় প্রবেশ করে, গবেষণায় মনোনিবেশ করে এবং পাশাপাশি পিএইচডি ডিগ্রি অর্জনের লক্ষ্য স্থির করে ঠিক সেই সময়টাতে একজন নারীকে সংসার জীবনেও পা রাখতে হয়, মা হতে হয়। সবকিছু মিলিয়ে একজন নারীর জন্য এগিয়ে যাওয়াটা বেশ কঠিন।আলহামদুলিল্লাহ আমি সেই কঠিন সময়টার ভেতরেই অধ্যাপক হিসেবে যোগদান করেছি। নোবিপ্রবি শিক্ষা ও গবেষণায় বেশ এগিয়ে যাচ্ছে। শিক্ষা ও গবেষনায় নারী অধ্যাপক হিসেবে আমারও কিছু ভূমিকা থাকবে এই আশা ব্যক্ত করছি।

ব্যক্তিগত জীবনে, ড. নাহিদ আক্তার একজন কন্যা সন্তানের জননী। জীবনসঙ্গী একজন স্বনামধন্য কবি ফিরোজ শাহ।

এসএস