Dr. Neem
Dr. Neem Hakim

নোবিপ্রবিতে ভর্তিতে বিভাগ পরিবর্তনের সুযোগ পাচ্ছে ২৭ শতাংশ শিক্ষার্থী


আগামী নিউজ | নোবিপ্রবি প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১, ০৪:১৯ পিএম
নোবিপ্রবিতে ভর্তিতে বিভাগ পরিবর্তনের সুযোগ পাচ্ছে ২৭ শতাংশ শিক্ষার্থী

ফাইল ছবি

২০২০-২০২১ শিক্ষাবর্ষে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ভর্তিতে ২৭ শতাংশ ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী বিভাগ পরিবর্তনের সুযোগ পাচ্ছে। 'ডি' গ্রুপে বিভাগ পরিবর্তনের আসন  ৩৭৭টি যা মোট আসন ১৩৯১ টির মধ্যে ২৭.১০ শতাংশ।

'ডি' গ্রুপের মোট ৩৭৭টি আসনের মধ্যে বিজ্ঞান ইউনিটের আসন ২৮৮টি,ব্যবসায় শিক্ষায় আসন ৭২টি ও মানবিকে আসন ১৭টি।মোট ৬ টি গ্রুপে ভর্তি আবেদন ২৪ নভেম্বর থেকে শুরু হয়েছে যা চলবে আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত।ভর্তিতে আবেদনে প্রতি গ্রুপে ফি ধরা হয়েছে ৬০০ টাকা।

ভর্তি আবেদনের ওয়েবসাইট হতে জানা যায়,'ডি' গ্রুপে বিভাগ পরিবর্তনের আবেদনের জন্য উচ্চমাধ্যমিকের যেকোন শাখা এবং সমন্বিত ভর্তি পরীক্ষায় যেকোন ইউনিটের পরীক্ষার্থী হতে হবে।ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের পরীক্ষার্থীদের পরিসংখ্যান বিভাগে ভর্তির জন্যে এইচএসসিতে পরিসংখ্যান/গনিত থাকতে হবে।

মোট ৬টি অনুষদে আবেদন করতে পারবে ভর্তিচ্ছুরা। অনুষদগুলো হলো: সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদ,ব্যবসায় প্রশাসন অনুষদ,আইন অনুষদ,শিক্ষা বিজ্ঞান অনুষদ, আইআইএস,বিজ্ঞান অনুষদ।

সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদে মোট আসন ১৮০টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটের আসন ১৪৯টি ও ব্যবসায় শিক্ষায় আসন ৩১টি।ব্যবসায় প্রশাসন অনুষদে মোট আসন ৬২টি।এর মধ্যে বিজ্ঞান ইউনিটের আসন ৪৮টি ও মানবিকে আসন ১৪টি।

শিক্ষা বিজ্ঞান অনুষদে মোট আসন ৬৩টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটের আসন ৪৭টি ও ব্যবসায় শিক্ষায় আসন ১৬টি।আইন অনুষদে মোট আসন ৩৪টি।এর মধ্যে বিজ্ঞানে  আসন ১৭টি ও ব্যবসায় শিক্ষায় আসন ১৭টি।আইআইএসে মোট আসন ৩৩টি।এর মধ্যে বিজ্ঞানে  আসন ২৭টি ও ব্যবসায় শিক্ষায় আসন ৬টি।বিজ্ঞান অনুষদে মোট আসন ৫টি।এর মধ্যে মানবিকে  আসন ৩টি ও ব্যবসায় শিক্ষায় আসন ২টি।

আগামীনিউজ/নাসির