Dr. Neem on Daraz
Victory Day

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে জাবিতে সমাবেশ


আগামী নিউজ | জাবি প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৩, ০৬:১১ পিএম
ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে জাবিতে সমাবেশ

ঢাকাঃ ফিলিস্তিন-ইসরায়েল চলমান সংঘাতে ফিলিস্তিনের প্রতি সংহতি ও ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সমাবেশ ও মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাধারণ শিক্ষার্থীরা।

 

বৃহস্পতিবার (১২ অক্টোবর) বিকাল তিনটায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এ সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়।  এতে দুই শতাধিক সাধারণ শিক্ষার্থী অংশ নেয়। সমাবেশে 'ফ্রি প্যালেস্টাইন', 'জেরুজালেম বিলংস টু প্যালেস্টাইন' সহ প্রতিবাদী বিভিন্ন লেখা সংবলিত প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ জানান শিক্ষার্থীরা।

 

সংক্ষিপ্ত সমাবেশ শেষে শিক্ষার্থীরা প্রধান ফটক থেকে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্ত্বর প্রদক্ষিণ করে পুনরায় প্রধান ফটকে ফিরে আসেন।

 

এসম তারা ইন্তিফাদা ইন্তিফাদা জিন্দাবাদ জিন্দাবাদ', ‘নারায়ে তাকবির, আল্লাহু আকরব’, ‘ইসরাইল নিপাত যাক, ফিলিস্তিন মুক্ত পাক,’ 'নেতানিয়াহুর গালে গালে, জুতা মারো তালে তালে', বিশ্ব মুসলিম জাগরে জাগ, ইহুদিবাদ নিপাত যাক' ইত্যাদি  স্লোগান দেন।

 

সমাবেশে অংশ নিয়ে বাংলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাইফুল্লাহ বলেন, ‘বর্বর ফিলিস্তিনি বাহিনীর নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদে আজ আমরা এখানে সমবেত হয়েছি। পৃথিবী আজ দু'ভাগে বিভক্ত; একটি জালেম আরেকটি মজলুম। আজ আমরা কোন দল, মত, ধর্মের পরিচয়ে এখানে একত্রিত হয়নি, একত্রিত হয়েছি মজলুমের আর্তনাদ শুনে। আমরা দেখতে পাচ্ছি দখলদার ইসরাইলী বাহিনী যুদ্ধের সকল নিয়ম অগ্রাহ্য করে নির্বিচারে নারী-শিশু হত্যা করছে, খাদ্য, পানি, গ্যাস বন্ধ করে অবরুদ্ধ করে রেখেছে। তাই আজ আমরা ফিলিস্তিনের প্রতি সংহতি জ্ঞাপন করে স্বাধীনতা কামনা করছি।’

 

বাংলা বিভাগের আরেক শিক্ষার্থী মশিউর রহমান বলেন, ' দীর্ঘদিন ধরে দখলদার ইসরায়েল ফিলিস্তিনের ওপর আগ্রাসন চালিয়ে আসছে। ইসরায়েলি আগ্রাসনে ফিলিফিলিস্তিনের মানুষের দেয়ালে পিঠ ঠেকে যাবার পর যখন প্রতিবাদ করেছে, তখন পশ্চিমা বিশ্ব তাদের সন্ত্রাসী বাহিনী বলে আখ্যা দিচ্ছে। ইসরায়েলি ইহুদিরা গাজা, ফিলিস্তিনের মানুষকে মুসলিম হিসেবেই আক্রমন করছে; কোন দল-মতের ভিত্তিতে নয়। তাই আমাদেরকেও দল-মতের

ঊর্ধ্বে এসে ঐক্যবদ্ধ হতে হবে।'

 

সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষার্থী আনজুম শাহরিয়ার বলেন, বাংলাদেশ সরকারের নিকট আমাদের একটাই আহ্বান ঐতিহাসিকভাবে যেমন বাংলাদেশ বিশ্ব পরাশক্তিদের চোখ রাঙানিকে উপেক্ষা করে ফিলিস্তিনের পাশে ছিল, এবারও তেমনি থাকবে। ফিলিস্তিনে যে বর্বরতা হচ্ছে এতে তারা বিভিন্ন ধরনের সংকটের মধ্য আছে, এ অবস্থায় আমাদের সবারই উচিত তাদেরকে সাহায্য করা।

 

সৈকত ইসলাম/এমআইসি 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে