Dr. Neem on Daraz
Victory Day

জাবিতে মাস্টার্সের পরীক্ষা কমিটি গঠনে অনিয়মের অভিযোগ


আগামী নিউজ | বায়েজীদ হাসান, জাবি প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩, ০২:৩৯ পিএম
জাবিতে মাস্টার্সের পরীক্ষা কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

ঢাকাঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পদার্থবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তর শ্রেণির পরীক্ষা কমিটি-২০২০ গঠনে অনিয়মের অভিযোগ উঠেছে। বিভাগের সিনিয়র অধ্যাপক এ এ মামুন তাঁর ক্ষমতার জোরে পরীক্ষা কমিটিতে একজনের পরিবর্তে অন্যজনকে অন্তর্ভুক্ত করতে বিভাগীয় সভাপতিকে বাধ্য করেছেন, এমন অভিযোগ করেছেন খোঁদ বিভাগের শিক্ষকরা।

বিভাগীয় সংশ্লিষ্টরা জানান, বিশ্ববিদ্যালয়ের শীর্ষ পর্যায়ের একজন দায়িত্বশীল ব্যক্তির মেয়েকে সুবিধে দেওয়ার জন্য এই অনিয়ম সংঘটিত হয়েছে। যার পরীক্ষার রোল নং-২০০৪৩৪।

জানা যায়, গত ২০২১ সালের ৪ মার্চ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি)  পদার্থবিজ্ঞান বিভাগের একাডেমিক কমিটির সভায় ২০১৯-২০ শিক্ষাবর্ষের (৪৫তম ব্যাচ) স্নতকোত্তর শ্রেণীর পরীক্ষা কমিটি-২০২০ গঠিত হয়। উক্ত কমিটির সদস্য অধ্যাপক ফরিদ আহমেদ সদস্য হিসেবে দায়িত্ব পালনে অপারগতা প্রকাশ করে পদত্যাগ করেন। পরে অধ্যাপক বদরুন্নাহারকে কমিটির সদস্য হিসেবে নেওয়া হয়। অধ্যাপক বদরুন্নাহারের স্বাক্ষরেই নন থিসিস গ্রুপের ফলাফল প্রকাশিত হয় এবং থিসিস গ্রুপের থিসিস জমাদানও সম্পন্ন হয়। কিন্তু ২০২২ সালের ২৪ অক্টোবর থিসিস গ্রুপের প্রেজেন্টেশন সম্পন্ন হবার কথা থাকলেও হঠাৎ করে পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক তহমিনা ফেরদৌস অন্যান্য সদস্যদের সাথে আলোচনা না করেই আগের দিন তা স্থগিত করেন।

জানা যায়, ২০২২ সালের ২৭ সেপ্টেম্বরে অধ্যাপক বদরুন্নাহার কমিটিতে রাখা না রাখা নিয়ে একাডেমিক কমিটির বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সভাটি কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়। উক্ত সভায় উপস্থিত অধিকাংশ শিক্ষকের অধ্যাপক বদরুন্নাহারকে রাখার পক্ষে মতামত দিলে অধ্যাপক এ এ মামুন তাঁর ক্ষমতার জোরে উক্ত পরীক্ষা কমিটির সভাপতি ও বিভাগীয় সভাপতিকে অধ্যাপক বদরুন্নাহারের পরিবর্তে তাঁর নিজের ল্যাবের সহযোগী গবেষক ও ঘনিষ্ট শিক্ষক অধ্যাপক শারমীন সুলতানারা নাম পাঠাতে বাধ্য করেন।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অধ্যাদেশ অনুযায়ী, অধ্যাপক বদরুন্নাহার পদত্যাগ না করায় অধ্যাপক শারমীন সুলতানাকে সদস্য ও টেবুলেটর হিসেবে পরীক্ষা কমিটিতে নিয়োগ দেবার প্রক্রিয়া এবং তাঁকে নিয়ে থিসিস প্রেজেন্টেশন সম্পন্ন করা ও থিসিস গ্রুপের ফলাফল প্রকাশ করা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অধ্যাদেশের লঙ্ঘন অবৈধ।

বিভাগের একাধিক বিশ্বস্ত সূত্র জানান, অধ্যাপক এ এ মামুন জানতে পারেন তাঁর ভাতিজি স্নাতকোত্তর কোর্স ভাইভা পরীক্ষায় ৫০ এর মধ্যে ৩৮ নম্বর পান। ভাতিজি কম নম্বর পেয়েছেন জেনেই অধ্যাপক এ এ মামুন বিভাগের একাডেমিক কমিটির সভায় বিভাগের সভাপতি ও পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক তাহমিনা ফেরদৌসের সঙ্গে অসদাচরণ করেন এবং পরীক্ষা কমিটিতে অধ্যাপক বদরুন্নাহারের অন্তর্ভুক্তি নিয়ে প্রশ্ন তুলেন।

এ বিষয়ে অধ্যাপক বদরুন্নাহার বলেন, আমার স্বভাব হলো- আমি চেহারা দেখে নম্বর দেই না, খাতা দেখে নম্বর দেই। অধ্যাপক ফরিদ আহমেদ স্যার সদস্য হিসেবে দায়িত্ব পালনে অপারগতা প্রকাশ করলে বিভাগের চেয়ারম্যান তহমিনা ম্যাম আমাকে সদস্য হিসেবে থাকার অনুরোধ করে। কিন্তু বিভাগে এ নিয়ে ঝামেলা শুরু হয়। তখন তহমিনা ম্যাম আমাকে সদস্য হিসেবে রাখতে না চাইলে বিভাগে একটি মিটিং হয়। মিটিংয়ের সিন্ধান্ত আমাকে রাখার পক্ষে হলেও তহমিনা ম্যাম আমাকে পদত্যাগ করতে বলে। আমি মিটিংয়ের সিদ্ধান্তের বাইরে যেতে পারবো না বলে জানিয়ে দেই। পরে পরীক্ষার দিন সকাল ১০ টায় আমি উপস্থিত হলে ম্যাম আমাকে চলে যেতে বলে। তিনি আমাকে কোনো প্রকার নোটিশ না দিয়েই বিভাগের অন্য একজন শিক্ষিকাকে সদস্য হিসেবে নিয়েছে।

এ বিষয়ে সভাপতি অধ্যাপক তহমিনা ফেরদৌস বলেন, আমাদের বিভাগে শিক্ষকদের দুইটি গ্রুপ বিদ্যমান। বদরুন্নাহার আমাদের গ্রুপের নয়। অধ্যাপক ফরিদ আহমেদ অপারগতা প্রকাশ করলে আমি ভুলবশত তাকে সদস্য হিসেবে নিয়ে নেই। নেওয়ার সময় অধ্যাপক বদরুন্নাহার যে আমাদের গ্রুপের নয় তিনি সেটি জানায়নি। পরে থিসিসের ভাইবায় নম্বর থাকায় অনেকেই তার বিষয়ে আপত্তি জানায়। তখন এই যৌক্তিক কারণ দেখিয়ে আমি তার নাম পরিবর্তন করে আমাদের গ্রুপের একজন শিক্ষিকাকে সদস্য হিসেবে নেই।

এ বিষয়ে অধ্যাপক এ এ মামুন বলেন, অভিযোগটি মিথ্যা। বদরুন্নাহারকে অন্তর্ভুক্তি করাই অন্যায় ছিল। বিভাগে দুইটি গ্রুপ রয়েছে। সে আমাদের গ্রুপে সদস্য ছিলো না। প্রথমে কমিটির সভাপতি তাকে নিয়ে ভুল করেছিলো, পরে তাকে বাদ দিয়ে শারমীন সুলতানাকে নিয়ে ভুল সংশোধিত করেছে। এছাড়াও অধ্যাপক শারমীন সুলতানার জুনিয়র অধ্যাপক বদরুন্নাহার। তাই তাকে বাদ দেওয়া হয়েছে। অন্যদিকে ‘ডাস্টি প্লাজমা ফিজিকস’ পড়িয়েছি বিভাগের শিক্ষক শিক্ষার্থীদের অনুরোধে। কিন্তু আমি পরীক্ষা প্রশ্ন প্রনয়ণসহ যাবতীয় কাজ থেকে বিরত ছিলাম।

উল্লেখ্য, অধ্যাপক এ এ মামুন ২০১৯-২০ শিক্ষাবর্ষের থিসিস গ্রুপের শিক্ষার্থী তাঁর আপন ভাতিজি জানা সত্বেও ‘ডাস্টি প্লাজমা ফিজিকস’ শিরোনামে ৫০৭ নম্বর (ফুল ইউনিট) কোর্সটি তিনি পড়িয়েছেন যা নীতি নৈতিকতা পরিপন্থী বলে জানিয়েছেন বিভাগের শিক্ষকরা। তবে বিভাগীয় অনেক শিক্ষক কোর্সটি না পড়াতে অনুরোধ করা সত্ত্বেও তিনি কোর্সটি পড়িয়েছেন। শুধু তাই নয়, ওই কোর্সের প্রশ্নকর্তা হিসেবে তারই ঘনিষ্ট শিক্ষক অধ্যাপক সালাউদ্দিনকে নিয়োগ দেওয়ারও ব্যবস্থা করেন যা বিভাগীয় শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফল নিরপেক্ষ মূল্যায়নকে প্রশ্নবিদ্ধ করেছে এবং এটিকে স্বজনপ্রীতির সুস্পষ্ট নমুনা হিসেবে মনে করছেন শিক্ষকরা।

এ বিষয়ে, উপাচার্য অধ্যাপক নূরুল আলমকে একাধিকবার ফোনে যোগাযোগ করার চেষ্টা করেও পাওয়া যায়নি।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে