Dr. Neem on Daraz
Victory Day

লিটনের পর মুশফিকের হাফসেঞ্চুরি: ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২১, ০২:৫১ পিএম
লিটনের পর মুশফিকের হাফসেঞ্চুরি: ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ

ছবিঃ সংগৃহীত

টেস্ট চ‍্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রের শুরুতে পাকিস্তানের মুখোমুখি বাংলাদেশ। আর চট্টগ্রামে সকালে মাঠে নেমে প্রথম সেশনটা হতাশ করে মুমিনুল বাহিনী। দ্রুত ৪ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। এ সময় দলের হাল ধরেন দুই অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম ও লিটন দাস।

লিটন দাসের পর এবার হাফ সেঞ্চুরি হাঁকালেন দলের আরেক অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহীম। ক্যারিয়ারের ২৪ তম হাফ সেঞ্চুরি তিনি তুলে নিলেন ১০৮ বল খেলে। হাসান আলিকে বাউন্ডারি মেরেই অর্ধ শতকের ঘরে পা রাখেন তিনি।

এ দুই তারকার ব্যাটিং দৃঢ়তায় আর কোনো বিপদ ঘটেনি। দলীয় রান দেড়শ ছাড়িয়ে এখন।

২২৩ বলে ১১৩ রানের জুটি গড়েছেন মুশফিক-লিটন। এ জুটিতে অর্ধশতক তুলে নিয়েছেন দুজনেই।

এ রিপোর্ট লেখার সময় ১২২ বলে খেলে ৫১ রানে অপরাজিত মুশফিক। অন্যপ্রান্তে ১৩৬ বলে ৬২ রানে ব্যাট করছেন লিটন।

টেস্ট ক্যারিয়ারে মুশফিকের এটি ২৪তম অর্ধশতক। অন্যদিকে লিটনের দশম।

আজ মধ‍্যাহ্ন-বিরতিতে যাওয়ার সময় বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ৬৯ রান। সেখান থেকে বিপদ কাটিয়ে দলকে এই পর্যায়ে আনলেন মুশফিক-লিটন।

বাংলাদেশের সংগ্রহ এখন ৫৯ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১৭১ রান।

মুমিনুল-শান্তর বিদায়ে বিপদে বাংলাদেশ

টেস্টেও টপ অর্ডারের ভাগ্য বদলালো না। সেই একই চিত্র। দ্রুত দুই ওপেনারের বিদায়ে অধিনায়ক মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্তর দায়িত্ব বেড়ে গিয়েছিল কয়েকগুণ। কিন্তু এ দুজনও ব্যর্থতার গল্প লিখে বিদায় নিয়ে বিপদ বাড়িয়ে গেছেন দলের। ফলে ৪৯ রান তুলতে ৪ উইকেট হারিয়েছে বাংলাদেশ।

৩৩ রানে দুই ওপেনারকে হারায় বাংলাদেশ। ক্রিজে আসেন অধিনায়ক মুমিনুল। ওই অবস্থায় দলের হাল ধরার কথা ছিল তার। কিন্তু পারেননি। শুরু থেকে ভুগতে থাকা বাঁহাতি ব্যাটার ৬ রান করে সাজিদ খানের বলে আউট হয়ে গেছেন। আম্পায়ার আউট না দেওয়ায় রিভিউ নিয়েছিল পাকিস্তান। তাতে দেখা যায়, সাজিদের বল মুমিনুলের ব্যাট ছুঁয়েই জমা পড়েছে উইকেটকিপার মোহাম্মদ রিজওয়ানের গ্লাভসে। ফলে ফিরে যেতে হয় বাংলাদেশ অধিনায়ককে। 

তার বিদায়ের কিছুক্ষণ পরই আউট হয়ে যান শান্ত। টেস্ট মেজাজে ভালোই ব্যাট করছিলেন তিনি। তবে ফাহিম আশরাফের বলে আর টিকতে পারেননি। সাজিদের ক্যাচ হয়ে ১৪ রানে ফিরে যান তিনে নামা এই বাঁহাতি ব্যাটার।

টেস্টেও ওপেনিংয়ে একই হাল

টি-টোয়েন্টি ক্রিকেটে ওপেনিং সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যদিও কুড়ি ওভারের সংস্করণ ভুলে টেস্টে নিজেদের মনোযোগ রেখেছে বাংলাদেশ। কিন্তু ঘুরেফিরে টি-টোয়েন্টির সেই দৃশ্যগুলোই ফিরে আসছে। টেস্টেও যে ওপেনিংয়ের একই হাল! চট্টগ্রাম টেস্টে ৩৩ রান তুলতে দুই ওপেনারকে হারিয়েছে বাংলাদেশ।

কুড়ি ওভারের বিশ্বকাপ ব্যর্থতার পর বাংলাদেশ নতুন শুরু করেছে পাকিস্তানের বিপক্ষে। সেই শুরুতে টি-টোয়েন্টিতে অভিষেক হয়ে যায় সাইফের। কিন্তু যাচ্ছেতাই পারফরম্যান্সে এই ওপেনার শেষ টি-টোয়েন্টিতে খেলার সুযোগই পাননি। ‘প্রিয়’ ফরম্যাট টেস্টেও তার একই দশা। শাহীন আফ্রিদির বাউন্সারে ঘায়েল সাইফ। পাকিস্তানি পেসারের লাফিয়ে ওঠা বল তার হাতে লেগে উঠে গেলে সহজ ক্যাচটি নিতে অসুবিধা হয়নি আবিদ আলীর। ফেরার আগে ১২ বলে করে যান ১৪ রান।

আরেক ওপেনার সাদমানও টিকতে পারেননি বেশিক্ষণ। হাসান আলীর শিকার হয়ে প্যাভিলিয়নে ফেরত যান তিনি। ২৮ বলে ১৪ রান করে এলবিডব্লিউয়ের ফাঁকে পড়েন বাংলাদেশ ওপেনার।

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

টি-টোয়েন্টি সিরিজ যাচ্ছেতাই কেটেছে। কুড়ি ওভারের বিশ্বকাপেও পারফরম্যান্স ছিল হতাশাজনক। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের ব্যর্থতা কাটাতে এবার টেস্ট মিশনে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে সেই মিশনে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক মুমিনুল হক।

আর এই টেস্ট দিয়েই পাঁচ দিনের ক্রিকেটে অভিষেক হচ্ছে ইয়াসির আলীর। বাংলাদেশের টেস্ট দলে অনেক আগে সুযোগ মিললেও এই ব্যাটারের খেলার সুযোগ এলো এবারই। অন্যদিকে পাকিস্তানের একাদশেও নতুন মুখ আছে। অভিষেক হচ্ছে ওপেনার আব্দুল্লাহ শফিকের।

বাংলাদেশ একাদশ: সাদমান ইসলাম, সাইফ হাসান, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস (উইকেটকিপার), ইয়াসির আলী, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহী, এবাদত হোসেন।

পাকিস্তান একাদশ: আব্দুল্লাহ শফিক, আবিদ আলী, আজহার আলী, বাবর আজম (অধিনায়ক), ফাওয়াদ আলম, মোহাম্মদ রিজওয়ান (উইকেটকিপার), ফাহিম আশরাফ, নোমান আলী, হাসান আলী, শাহীন শাহ আফ্রিদি, সাজিদ খান।

আগামীনিউজ/বুরহান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে