Dr. Neem
Dr. Neem Hakim

সংঘাত কি ফিলিস্তিনি আর ইসরাইলিদের স্বার্থে নাকি নেতানিয়াহু আর মাহমুদ আব্বাসের ক্ষমতায় থাকার কৌশল ?


আগামী নিউজ প্রকাশিত: মে ১৭, ২০২১, ০৩:৫৪ পিএম
সংঘাত কি ফিলিস্তিনি আর ইসরাইলিদের স্বার্থে নাকি নেতানিয়াহু আর মাহমুদ আব্বাসের ক্ষমতায় থাকার কৌশল ?

শিরোনামের প্রশ্নটি শুনে অনেকে আশ্চর্য হতে পারেন বা আমার উপর ক্ষেপেও যেতে পারেন। তবে অনুরোধ করব বিষয়টি একটু ভেবে দেখার ।
নেতানিয়াহু ইসরাইলে  ভোটের পর সরকার গঠনে ব্যর্থ হয়েছেন। তার মাথার উপর দুর্নীতির মামলা ঝুলছে।  ক্ষমতা ছাড়লেই তার বিচার শুরু হবে সে ভয় ও তাকে তাড়া করছে। সে কারনে এরকম একটা যুদ্ধাবস্থা তৈরি করে যতদিন ক্ষমতায় থাকা যায় বা ইসরাইলী জনগনের মনোভাব ভিন্ন খাতে প্রবাহিত করে তার সমর্থনে আনা যায় সম্ভবতঃ সে চেস্টাই তিনি করছেন। সাধারন ইসরাইলিরা এই সংঘাত চায় না বলেই অনেক আন্তর্জাতিক বিশ্লেষক মনে করেন।
অপরদিকে ফিলিস্তিনি জনগণ ভোটের জোড়ালো দাবি করলেও মাহমুদ আব্বাস বলেছেন আল আকসা মুক্ত না হওয়া অবধি তিনি ফিলিস্তিনে নির্বাচন দিবেন না। ফিলিস্তিনি জনগনের ভোটের দাবি ভিন্ন খাতে নেয়ার জন্যই তিনি এই সংঘাতে জড়িয়েছেন বলে অনেক বিশ্লেষকের ধারণা ।
সংঘাত যে কারনেই হোক এতে ক্ষতিগ্রস্থ ও হত্যার শিকার হচ্ছে সাধারন ফিলিস্তিনি ও ইসরাইলিরা । ধ্বংস হচ্ছে ব্যক্তি ও রাষ্ট্রীয় সম্পদ । এক গবেষণায় জানা গেছে  সাধারন ফিলিস্তিনি ও ইসরাইলিরা এই সংঘাত চায় না তাহলে স্বাভাবিক ভাবেই প্রশ্ন আসতে পারে- সংঘাত কি ফিলিস্তিনি আর ইসরাইলিদের স্বার্থে নাকি নেতানিয়াহু আর মাহমুদ আব্বাসের ক্ষমতায় থাকার কৌশল ?