Dr. Neem on Daraz
Victory Day

লক্ষ্মীপূজা আজ


আগামী নিউজ প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১, ০৮:৩০ এএম
লক্ষ্মীপূজা আজ

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ আজ বুধবার (২০ অক্টোবর) শ্রী শ্রী লক্ষ্মীপূজা। এটি সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় অনুষ্ঠান। প্রতি বছর দুর্গোৎসবের পরবর্তী পূর্ণিমা তিথিতে লক্ষ্মী পূজা অনুষ্ঠিত হয়। এ পূর্ণিমাকেই বলা হয় কোজাগরী। 

সনাতন ধর্মবিশ্বাস অনুযায়ী লক্ষ্মী হচ্ছেন ধনদৌলত ও সমৃদ্ধির দেবী। সে কারণে বাঙালি হিন্দুদের ঘরে ঘরে পূজিত হন তিনি। ‘কোজাগরী’ কথাটির অর্থ ‘কে জেগে আছ?’ হিন্দু পুরাণ মতে, এ পূর্ণিমা তিথির রাতে দেবী লক্ষ্মী এসে ঘরে ঘরে খোঁজ নিয়ে যান, কে জেগে আছে।

শাস্ত্রমতে, লক্ষ্মী ধনসম্পদ তথা ঐশ্বর্যের দেবী। এছাড়াও উন্নতি (আধ্যাত্মিক ও পার্থিব), আলো, জ্ঞান, সৌভাগ্য, দানশীলতা, সাহস ও সৌন্দর্যের দেবীও তিনি। 

গতকাল থেকে শুরু হওয়া পূর্ণিমা তিথি আজ রাত ৮টা ছয় মিনিট পর্যন্ত স্থায়ী হবে। এর মধ্যে পুরোহিতরা পূজার আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন। প্রতিমা পূজার পাশাপাশি বাঙালি হিন্দুদের ঘরে ঘরে অনুষ্ঠিত হয় লক্ষ্মী পূজা। 

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ মন্দির, রামসীতা মন্দির, পঞ্চানন্দ শিব মন্দির, গৌতম মন্দির, রাধা মাধব বিগ্রহ মন্দির, রাধা গোবিন্দ জিও ঠাকুর মন্দিরসহ বিভিন্ন মন্দির এবং পুরান ঢাকার শাঁখারিবাজার, তাঁতীবাজার, সূত্রাপুর, ফরাশগঞ্জ, লক্ষ্মীবাজারসহ বিভিন্ন এলাকায় লক্ষ্মীপূজার আয়োজন করা হয়েছে।

আগামীনিউজ/বুরহান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে