Dr. Neem
Dr. Neem Hakim

অসময়ের বৃষ্টিতে চরম ভোগান্তি


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২১, ০১:৫৭ পিএম
অসময়ের বৃষ্টিতে চরম ভোগান্তি

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ রাজধানীসহ সারাদেশে গত দুই দিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। কখনো থেমে থেমে আবার কখনো মুষলধারে বৃষ্টির তীব্রতা দেখা গেছে। ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’র প্রভাবে সারারাত ধরে দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হয়। সোমবার নগরবাসীর ঘুম ভেঙেছে বৃষ্টির শব্দে। টানা বৃষ্টির কারণে রাজধানীর বিভিন্ন অলিতে-গলিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বিভিন্ন এলাকার ঘরবাড়িতে পানি ঢুকেছে, সড়কে জমেছে পানি।

গুড়িগুড়ি বৃষ্টিতে রাজধানীজুড়ে তীব্র যানজট দেখা দিয়েছে। এতে নগরবাসীর দুর্ভোগ চরমে পৌঁছেছে। বিশেষ করে চলমান মেরামত কাজের কারণে কাদামাটিতে সয়লাব হয়ে পড়েছে। এতে চরম বিপাকে পড়েছেন অফিসগামী মানুষ। সোমবার (৬ ডিসেম্বর) সকাল থেকে এমন চিত্র দেখা গেছে।

সকালে রাজধানীর মালিবাগ, মৌচাক, মগবাজার, বাংলামোটর, শাহবাগ, পল্টন, কাকরাইল, গুলিস্তান, রাজারবাগ ও ফকিরাপুলসহ বিভিন্ন এলাকায় এমন চিত্র দেখা গেছে। এসব এলাকায় যানবাহনের জন্য ফুটপাতে বিপুল সংখ্যক মানুষকে অপেক্ষা করতে দেখা গেছে। যানবাহন না পেয়ে অনেকেই হেঁটে গন্তব্যে পৌঁছেছেন। এ সুযোগে রিকশা ও সিএনজির ভাড়া বাড়িয়েছে কয়েকগুণ।

কথা হয় কর্মজীবী নারী নাসরিন আক্তারের সঙ্গে। তিনি বলেন, বৃষ্টির কারণে দীর্ঘক্ষণ বাসার নিচে দাঁড়িয়ে ছিলাম। এরপর একটি রিকশা পেয়েছি ৩০ টাকা ৬০ টাকা দিয়ে অফিসে পৌঁছেছে। রাস্তা কাটা থাকায় জামাকাপড় নষ্ট হয়ে গেছে। যানজটের কারণে সময়ও লেগেছে বেশ।

এদিকে নগরীর বিভিন্ন এলাকায় সিটি করপোরেশনের রাস্তা কাটা রয়েছে। গর্ত সৃষ্টি হয়ে কাদামাটি সড়কের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ে। এতে সড়কগুলো পিচ্ছিল হয়ে পড়েছে। দুর্ভোগে পড়েছেন পথচারীরা।

বেসরকারি একটি কোম্পানিতে চাকরি করা রায়হান উদ্দিন বলেন, এ এলাকায় অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। আগে এ রাস্তায় আরও অনেক বেশি জলাবদ্ধতা হতো। রাস্তা ও ড্রেনের কিছু কাজ হওয়ায় তা কিছুটা কমেছে। বৃষ্টি হলেই সকালে অফিসে যেতেই বিপত্তি সৃষ্টি হয়। এখন হাঁটু সমান পানিতে হাঁটতে গেলে কাপড়চোপড় সব ভিজে যাবে।

এদিকে, সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে ‘জাওয়াদ’, আজও সারাদিন বৃষ্টি থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তর বলছে, গভীর নিম্নচাপের পর ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ আরও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে রূপ নিয়েছে। এটি ভারতের উড়িষ্যার পুরি উপকূল দিয়ে স্থলভাগে ওঠার কথা থাকলেও তা হয়নি। এখনো সমুদ্রপথ ধরে ক্রমান্বয়ে দুর্বল হয়ে বাংলাদেশের উপকূলের দিকে এগিয়ে আসছে। এটি লঘুচাপ হিসেবে খুলনা-বরিশাল উপকূল দিয়ে বাংলাদেশের স্থলভাগে উঠতে পারে।

সোমবার বরিশাল, খুলনা, চট্টগ্রাম, ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৭৬ বৃষ্টি হয়েছে ফরিদপুরে। এসময়ে ঢাকায় ৪৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আগামীনিউজ/বুরহান