Dr. Neem
Dr. Neem Hakim

নটরডেমের শিক্ষার্থীদের ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগানে উত্তাল রাজধানী


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১, ০১:২৬ পিএম
নটরডেমের শিক্ষার্থীদের ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগানে উত্তাল রাজধানী

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির ধাক্কায় সহপাঠীর মৃত্যুর ঘটনায় প্রকৃত আসামির বিচারের দাবিতে গুলিস্তানে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন নটরডেম কলেজের শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীদের অবস্থানের কারণে ওই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। 

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বেলা সাড়ে ১১টা থেকে দ্বিতীয় দিনের মতো শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন। ৩০০-৪০০ শিক্ষার্থী মতিঝিল শাপলা চত্বর থেকে বিক্ষোভ শুরু করেন। তারা বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড নিয়ে রাজউক ভবনের দিকে অগ্রসর হন। সেখান থেকে তারা গুলিস্তানে সমাবেশ করবেন বলে জানান।

এসময় তারা, ‘আমার ভাই মরলো কেন, প্রশাসন জবাব চাই’, ‘আমরা বিচার চাই’ ‘নিরাপদ সড়ক চাই’-সহ নানা ধরনের স্লোগান দিতে থাকেন।

এছাড়া তাদের ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগানে উত্তাল হয়ে ওঠে গুলিস্তান এলাকা। ধারণা করা হচ্ছে, শিক্ষার্থীরা তাদের দাবি আদায়ে কর্মসূচি ঘোষণা করতে পারেন।

অন্যদিকে বেলা ১১টা ১৫ মিনিটের দিকে তারা নটরডেম কলেজের সামনে জড়ো হন। এরপর সাড়ে ১১টা নাগাদ তারা শাপলা চত্বরের সড়কে অবস্থান নেন। সেখানেও তারা 'উই ওয়ান্ট জাস্টিস' স্লোগান এবং ঘটনার প্রকৃত আসামির গ্রেফতার ও দ্রুত বিচার দাবি করেন।

শিক্ষার্থীরা রাস্তায় বসে পড়ে বিভিন্ন দাবিতে প্ল্যাকার্ড প্রদর্শন করছেন। তাদের অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে- মানুষসহ সড়কের সব প্রাণীর নিরাপত্তা দিতে হবে, ২০১৮ সালের নিরাপদ সড়ক আইন বাস্তবায়ন করতে হবে, নাঈমের (গাড়ি চাপায় নিহত) পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে।

এর আগে রাজধানীর গুলিস্তান গোলচত্বরে হল মার্কেটের সামনে বুধবার (২৪ নভেম্বর) বেলা ১১টায় ডিএসসিসি ময়লার গাড়ির ধাক্কায় নাঈম হাসান (১৭) নামে নটরডেম কলেজের এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। তিনি কলেজের মানবিক শাখার ২য় বর্ষের শিক্ষার্থী।

এ ঘটনায় গাড়িচালককে গ্রেফতার করেছে পুলিশ। তার নাম রাসেল খান (২৭)। শিক্ষার্থীকে ধাক্কা দেওয়া গাড়িটিও জব্দ করেছে পুলিশ। তার বিরুদ্ধে মামলা হয়েছে। মামলার বাদী হয়েছেন নিহতের বাবা শাহ আলম।

ওই ঘটনার পর থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ করে দুর্ঘটনায় জড়িত প্রকৃত আসামির বিচারের দাবি জানিয়ে আসছেন শিক্ষার্থীরা।

আগামীনিউজ/বুরহান