Dr. Neem on Daraz
Victory Day

এডিস মশা নিয়ন্ত্রণে অভিযান: পেট্রোবাংলার ৫ লাখ টাকা জরিমানা


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ১০, ২০২৩, ০২:১৩ পিএম
এডিস মশা নিয়ন্ত্রণে অভিযান: পেট্রোবাংলার ৫ লাখ টাকা জরিমানা

ঢাকাঃ ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) চলমান মাসব্যাপী বিশেষ মশক নিধনে কার্যক্রমের তৃতীয় দিনের অভিযান চলছে। অভিযানে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ কর্পোরেশনের (পেট্রোবাংলা) বেজমেন্টে এডিসের লার্ভা পাওয়ায় প্রতিষ্ঠানটিকে পাঁচ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার (১০ জুলাই) দুপুরে কারওয়ান বাজার পেট্রোবাংলায় অভিযান চালিয়ে এই জরিমানা করা হয়। অভিযানের সময় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রথমেই মেয়র সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে নিয়ে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ কর্পোরেশনের (পেট্রোবাংলা) বেজমেন্টে প্রবেশ করেন। সেখানেই তিনি এডিসের লার্ভা দেখতে পান। পরে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযানে অংশ নিয়ে ডিএনসিসি মেয়র বলেন, মশক নিধন অভিযানে আমি কোথায় যাব, কাউকে কিছুই জানাব না। আগে থেকে জানিয়ে গেলে সেখানে সবকিছু পরিষ্কার করা থাকে। তাই প্রকৃত অবস্থা দেখতে কাউকে না জানিয়ে বিভিন্ন ওয়ার্ডে আকস্মিক পরিদর্শনে যাব। এক্ষেত্রে আমি কাউকে বিশ্বাস করি না। যেখানে ইচ্ছা সেখানে যাব এবং ব্যবস্থা নেব।

ঝটিকা অভিযানে এসে রাজধানীর কারওয়ান বাজারে প্রথমে পেট্রো বাংলা ও জাহাঙ্গীর টাওয়ারের বেজমেন্টে এডিস মশার লার্ভা পায় ঢাকা সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) পরিদর্শন টিম। এজন্য পেট্রোবাংলাকে ৫ লাখ টাকা জরিমানা এবং জাহাঙ্গীর টাওয়ারের বেজমেন্টের কর্মচারীদের অফিস তালাবদ্ধ করে সংশ্লিষ্ট মালিকপক্ষকে সাক্ষাতের নির্দেশনা দিয়েছে সিটি কর্পোরেশন।

অভিযানে পরিদর্শন দল শুরুতে জাহাঙ্গীর টাওয়ারের বেজমেন্টে যায়। সেখানে বিভিন্ন স্থানে পরীক্ষা করে এডিস মশার লার্ভা পাওয়ার তথ্য দেন সিটি কর্পোরেশন কর্মীরা। কিন্তু ডিএনসিসির পরিদর্শন দলের উপস্থিতির কথা জানতে পেরে বেজমেন্ট ছেড়ে চলে যান ভবনের কর্মচারীরা। লার্ভা পাওয়ার পর ডিএনসিসি অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (উপসচিব) মোতাকাব্বীর আহমেদ ভবনটির কর্মচারীদের কক্ষ তালাবদ্ধ করার নির্দেশনা দেন।

এরপর মেয়র আতিকুল ইসলামের নেতৃত্বে পরিদর্শন দল পেট্রো বাংলা ভবনের বেজমেন্টে প্রবেশ করে। সেখানে ব্লিচিং পাউডার ছিটানো দেখা গেলেও পরীক্ষায় ড্রেনের পানিতে এডিস মশা লার্ভা মেলে। এজন্য পেট্রো বাংলাকে পাঁচ লাখ টাকা জরিমানার নির্দেশনা দেন  ডিএনসিসি অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (উপসচিব) মোতাকাব্বীর আহমেদ।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার। তিনি সংবাদকর্মীদের সামনে দুঃখ প্রকাশ করে বলেন, আরও ১০ থেকে ১২ দিন আগে তিনি এডিস মশা বিরোধী কার্যক্রমের নির্দেশনা দেওয়া হয়েছে। এরপরও ডিএনসিসির অভিযানে এডিস মশার লার্ভা পাওয়ার বিষয়টি অত্যন্ত দুঃখজনক। এর দায় আমরা এড়াতে পারি না।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে